• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৪, ২০১৯, ০৪:২৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৪, ২০১৯, ০৪:২৫ পিএম

থাকছে না দ্বিতীয়বার সুযোগ

রাবিতে ভর্তি পরীক্ষা ২০ অক্টোবর

রাবিতে ভর্তি পরীক্ষা ২০ অক্টোবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু আগামী ২০ অক্টোবর। তবে এবার ভর্তি পরীক্ষার তিনটি ইউনিট, ভর্তি পরীক্ষার ফি এবং প্রশ্নের ধরনসহ বেশ কয়েকটি পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (২৪ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

সভা সূত্রে জানা যায়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ২০, ২১ ও ২২ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য প্রাথমিকভাবে ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন করতে পারবে। এতে প্রাথমিক আবেদন ফি ৫০ টাকা রাখা হয়েছে। আবেদনকৃত শিক্ষার্থীর ভেতর থেকে যোগ্যতার বিবেচনায় প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এতে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৯৮০ টাকা। একই সঙ্গে প্রশ্নপত্রে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত যোগ করা হয়েছে।

এছাড়া জানা যায়, ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিট মানবিক শাখায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ জিপিএ ৭.০০ থাকতে হবে, ‘বি’ ইউনিটে বাণিজ্য শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৮.০০ থাকতে হবে। তবেপরীক্ষার্থীরা যেকোনো একটি ইউনিটে ভর্তির আবেদন করতে পারবেন। ২০১৯-২০ ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার কোনো শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন না।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.ru.ac.bd/undergraduate/ তে পাওয়া যাবে।

এনআই

আরও পড়ুন