• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৮, ২০১৯, ০১:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৮, ২০১৯, ০২:১২ পিএম

ডেঙ্গু আতঙ্ক

ঢাবিতে প্রতিদিন চিকিৎসা নিচ্ছে দুই শতাধিক শিক্ষার্থী

ঢাবিতে প্রতিদিন চিকিৎসা নিচ্ছে দুই শতাধিক শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে ডেঙ্গু আতঙ্ক ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এরফলে ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে প্রতিদিন দুই শতাধিক শিক্ষার্থী চিকিৎসা নিচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের হলগুলোর অপরিচ্ছন্ন পরিবেশ ও ডেঙ্গু প্রতিরোধে প্রশাসনের তেমন কার্যকর পদক্ষেপ না থাকার অভিযোগ করেছেন শিক্ষাথীরা। এদিকে ডেঙ্গু প্রতিরোধে শিগগিরই বৈঠক করার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষের শিক্ষার্থী এনামুল হক। ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ৪ দিন ধরে। তার প্রাথমিক চিকিৎসা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে চললেও সেখানে যন্ত্রপাতি না থাকায় সিবিসি পরীক্ষা করিয়েছেন ঢাকা মেডিকেলে। 

এনামুলের মত এই সেন্টারে ভর্তি রয়েছেন অন্তত ২০ জন ডেঙ্গু আক্রান্ত শিক্ষার্থী। তাদের বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের ১ম ও ২য় বর্ষের। এর বাইরেও শতাধিক শিক্ষার্থী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এদিকে ডেঙ্গুর প্রকোপ বাড়ার পেছনে হলগুলোর অপরিচ্ছন্ন পরিবেশ ও অপরিষ্কার আবাসনকে দায়ী করেছেন শিক্ষার্থীরা। 

তবে হল প্রতিনিধিদের মাধ্যমে ডেঙ্গু আক্রান্তদের তালিকা তৈরি ও  সচেতনতা বাড়ানোর কথা জানিয়েছেন ডাকসুর এজিএস। 

বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্র জানিয়েছে, প্রতিদিন গড়ে ২০০ শিক্ষার্থী ডেঙ্গু পরীক্ষা করাতে আসছেন। কিন্তু কেবল রক্ত পরীক্ষা ছাড়া স্ক্রিনিং বা অ্যান্টিবডি টেস্টের মত ডেঙ্গু পরীক্ষার কোন যন্ত্রপাতি নেই এখানে।   

তবে ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতায় কার্যকর পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে লজিস্টিক সাপোর্ট বাড়াতে সরকারি অর্থ বরাদ্দের প্রয়োজন বলেও জানান তিনি।  

ডেঙ্গু আক্রান্ত হয়ে শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ফিরোজ কবির মারা যাবার পর আতঙ্কে আছেন শিক্ষার্থীরা।


টিএফ
 

আরও পড়ুন