• ঢাকা
  • সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: জুলাই ৩১, ২০১৯, ০৮:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০১৯, ০৮:১৫ পিএম

উপাচার্য প্যানেল নির্বাচন

৪২ ভোট পেয়ে এগিয়ে অধ্যাপক মুহাম্মদ সামাদ

ঢাবি প্রতিনিধি
৪২ ভোট পেয়ে এগিয়ে অধ্যাপক  মুহাম্মদ সামাদ
অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান, অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও (ডানে) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দলের প্যানেল নির্বাচিত হয়েছে। এই প্যানেল থেকে নির্বাচিত হয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল এই নির্বাচন বর্জন করায় তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এছাড়া অন্যদলের কো্রে প্যানেলও এতে প্রতিদ্বন্দ্বিতা করেনি।

বুধবার (৩১ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের বিশেষ অধিবেশনে এই প্যানেল চূূড়ান্তভাবে নির্বাচিত হয়।

অধিবেশনে সভাপতিত্ব করেন সিনেটের চেয়ারম্যান ও ঢাবি উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান। এই প্যানেলটি বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পাঠানো হবে। রাষ্ট্রপতি এই তিনজনের মধ্যে থেকে একজনকে উপাচার্য পদে নিয়োগ দেবেন।

মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যায় সিনেট ভবনে নীল দলের একটি রুদ্ধদ্বার বৈঠকে তাদের দলীয় প্যানেল নির্ধারণ করা হয়। সভায় নীল দল থেকে উপাচার্য হওয়ার জন্য ৭ জন প্রার্থী হলে দলীয় ভোটের মাধ্যমে তিন সদস্যের উপাচার্য প্যানেল চূড়ান্ত করা হয়। এর মধ্যে অধ্যাপক সামাদ ৪২ ভোট, উপাচার্য আখতারুজ্জামান ৩৬ ভোট ও অধ্যাপক মাকসুদ কামাল ৩০ ভোট পেয়ে প্যানেলে মনোনীত হন। এছাড়া এই নির্বাচনে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ২৮ ভোট ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান ২০ ভোট পান।

বুধবার সিনেটের বিশেষ অধিবেশনে অন্যকোনও প্যানেল না থাকায় এবং মঙ্গলবারের মনোনীত প্যানেল নিয়ে নীল দলের কারও আপত্তি না থাকায় সেই প্যানেলটি বিনা প্রতিদ্বন্দ্বিতায় চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

এমআইআর/এসএমএম
 

আরও পড়ুন