• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২, ২০১৯, ১০:৫৪ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৯, ১০:৫৫ এএম

ডেঙ্গুরোগীর চাপে ঠাঁই নেই হাসপাতাল ক্লিনিকে

রক্ত পরীক্ষার ভিড়ে স্বজনদের ভোগান্তি

রক্ত পরীক্ষার ভিড়ে স্বজনদের ভোগান্তি

ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ায় সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের কোথাও জায়গা নেই। মেঝেতে, সিঁড়ির তলে, বারান্দায়, করিডোরে গাদাগাদি করে রাখা হয়েছে ডেঙ্গু রোগী। রাজধানীর হাসপাতালগুলো ডেঙ্গু রোগীর চাপ সামালাতে হিমশিম খাচ্ছে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালগুলোতে ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে। কোন স্থানেই বেড খালি নেই। সরকারি হাসপাতালে বারান্দায় অতিরিক্ত বেড দিয়ে, মেঝেতে পাটি বিছিয়ে রোগীর চিকিৎসা চলছে। আবার জায়গা না থাকায় অনেক রোগীকে ফেরত দেয়া হচ্ছে। 

এদিকে, ডেঙ্গু শনাক্তকরণের রক্ত পরীক্ষার জন্য সরকারি হাসপাতালের প্যাথলজি ল্যাবরেটরিতে রোগীর স্বজনদের উপচে পড়া ভিড় পরিলক্ষিত হয়েছে। বিশেষ করে পুরান ঢাকার মিটফোর্ড হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী হাসপাতাল ও শিশু হাসপাতালে ডেঙ্গু রোগীর স্বজনদের ভোগান্তির শেষ নেই। রক্ত পরীক্ষার জন্য এসে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকার পরও পরীক্ষার রিপোর্ট পাচ্ছেন না তারা।  এছাড়া নতুন করে যারা রক্ত পরীক্ষা করতে প্যাথলজি ল্যাবরেটরিতে গিয়ে লাইনে দাঁড়িয়ে থেকেও পরীক্ষার নমুনা জমা দিতে ব্যর্থ হয়েছেন। এতবেশি ভিড়ের কারণে হাসপাতালের নমুনা সংগ্রহকারীরাও বিরক্ত হচ্ছেন। ডাক, চিৎকার আর উচ্চবাচ্যের কারণে আরও বেশি দেরি হচ্ছে কজের ক্ষেত্রে। 

অপরদিকে ডেঙ্গু রোগ শনাক্তে রক্ত পরীক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় কিট এবং রিএজেন্ট সংকট রয়েছে সরকারি একাধিক হাসপাতালে। তবে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি ডা. আবুল কালাম আজাদ বলেছেন, এটা সাময়িক। দ্রুতই সমস্যার সমাধান হচ্ছে। 

বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের সাবেক ডীন ডা. এ বি এম আব্দুল্লাহ জানান, এ মৌসুমে কয়েক হাজার ডেঙ্গু রোগীকে চিকিৎসা দিয়েছেন তিনি। এ বছর তো অনেক রোগী দেখলাম, সেই জানুয়ারি থেকে শুরু করেছি। মে জুন থেকে তো ডেইলি প্রচুর রোগী দেখছি। প্রতিদিনই বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগীরা ভিড় করছেন, অনেকেই সিটের অভাবে ভর্তি হতে পারছেন না। যেখানে ডেঙ্গু রোগী ভর্তি হওয়ার কথা না যেমন নিউরোলজি ওয়ার্ড, সিসিইউ ইত্যাদিতেও বেড দিয়ে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করা হচ্ছে। 

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে এক হাজার ৭১২ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত চলতি বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ৫১৩ জন। এর আগে, গত বুধবার ১৭ হাজার ১৮৩ জনের ডেঙ্গু আক্রান্তের খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম।

অপরদিকে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য বলছে, এর আগে, ২৫ জুলাই ৫৪৭ জন, ২৬ জুলাই ৩৯০ জন, ২৭ জুলাই ৬৮৩ জন, ২৮ জুলাই ৮২৪ জন এবং ২৯ জুলাই ১০৯৬ জন, ৩০ জুলাই ১৩৩৫, ৩১ জুলাই ১৪৭৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়। ডেঙ্গু নিয়ে নতুন করে যারা হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের মধ্যে সবচেয়ে বেশি ২২২ জন রয়েছে ঢাকা মেডিকেলে। নতুন-পুরনো মিলিয়ে বর্তমানে এ হাসপাতালে চিকিৎসাধীন আছে ৭০৬ জন ডেঙ্গু রোগী।

এছাড়া মিটফোর্ড হাসপাতালে ৩৩৭, ঢাকা শিশু হাসপাতালে ১৩২, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৩২২, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ১৯৭, বারডেম হাসপাতালে ৫৭, বিএসএমএমইউতে ১২৭, পুলিশ হাসপাতালে ১৬৫, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২৮৭, বিজিবি হাসপাতালে ৩০, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩০৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ঢাকার বিভিন্ন হাসপাতালে সর্বমোট চার হাজার ৩৩২ জন ভর্তি আছে, এর মধ্যে সরকারি হাসপাতালগুলোয় রোগীর সংখ্যা এক হাজার ৬২৪ জন।

রাজধানীর বাইরে ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় এসব জেলার হাসপাতালগুলোতে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছে ১৪৫ জন, তাদের নিয়ে মোট চিকিৎসাধীন আছে ২৭৬ জন। 

চট্টগ্রাম বিভাগে নতুন ডেঙ্গু রোগী ৯৮ এবং চিকিৎসাধীন ১৫৩ জন, খুলনা বিভাগে নতুন ৭৬ এবং চিকিৎসাধীন ১৮৩ জন, বরিশাল বিভাগে নতুন ৬৩ জন এবং চিকিৎসাধীন ১৫১ জন, ময়মনসিংহ বিভাগে নতুন ৬২ এবং চিকিৎসাধীন ১৯৮ জন, রাজশাহী বিভাগে নতুন রোগী ৫৮ এবং মোট চিকিৎসাধীন ২১৪ জন, রংপুর বিভাগে নতুন রোগী ৩৩ এবং মোট চিকিৎসাধীন ১৪৬ জন, সিলেট বিভাগে নতুন শনাক্ত ৩১ জন এবং মোট হাসপাতালে ভর্তি ৮৯ জন। 

এইচ এম/টিএফ

আরও পড়ুন