• ঢাকা
  • বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০১৯, ০৬:২৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৮, ২০১৯, ০৬:২৬ পিএম

‘প্রতি গ্রামে হবে সরকারি প্রাথমিক বিদ্যালয়’

জাগরণ প্রতিবেদক 
‘প্রতি গ্রামে হবে সরকারি প্রাথমিক বিদ্যালয়’
সংসদে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো.জাকির হোসেন

বাংলাদেশের প্রতিটি গ্রামে একটি করে সরকারি প্রাথমিক বিদ্যালয় করার পরিকল্পনা করছে সরকার। রোববার (৮ সেপ্টেম্বর) সংসদকে এমনটাই জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো.জাকির হোসেন। 

একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহাজাহান কামালের এক মৌখিক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। জাতীয় সংসদের স্পিকার ড, শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার শিক্ষার মান উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নিয়েছে এবং নতুন নতুন কর্মসূচি গ্রহণ করেছে। এর অংশ হিসেবে প্রতিটি গ্রামে একটি করে প্রাথমিক বিদ্যালয় সরকারিভাবে নির্মাণ করার পরিকল্পনা সরকারের রয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে ১ হাজার ৫০০ বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় বিদ্যালয়হীন গ্রামে প্রয়োজনীয়তার ভিত্তিতে এ প্রকল্পের আওতায় সারাদেশে ১ হাজার ৪৯৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হয়েছে। প্রকল্পটি শেষ হওয়ায় এর আওতায় নতুন কোনো সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের সুযোগ এ পর্যায়ে নেই। 

ভবিষ্যতে এ জাতীয় প্রকল্প চালু হলে নীতিমালার আলোকে ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে বিদ্যালয়হীন গ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের জন্য সরকারের পরিকল্পনা বিবেচনাধীন রয়েছে। এ বিষয়ে কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান তিনি। 

এইচএস/বিএস 
 

আরও পড়ুন