• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০১৯, ০৯:২১ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৪, ২০১৯, ০৯:২৯ এএম

বুয়েটে ভর্তি পরীক্ষা 

আসন খুঁজে দিতে সহযোগিতা করছেন আন্দোলনকারীরা 

আসন খুঁজে দিতে সহযোগিতা করছেন আন্দোলনকারীরা 
বুয়েটের সামনে অবস্থানরত শিক্ষার্থী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা- ছবি: জাগরণ

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের জেরে অনিশ্চয়তা দেখা দিয়েছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নিয়ে। কিন্তু বুয়েট প্রশাসন বেশির ভাগ দাবি মেনে নেয়ায় ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে অনুষ্ঠানের জন্য দুই দিনের জন্য আন্দোলন শিথিল করে শিক্ষার্থীরা। একই সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীরা প্রতিশ্রুতি দেয়, সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠানে সব ধরনের সহযোগিতা করবে। 

বুয়েটের প্রধান ফটকে দাঁড়িয়ে সোমবার (১৪ অক্টোবর) পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের স্বাগত জানিয়েছে আন্দোলনকারীরা। এছাড়া, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আসন খুঁজে দিতেও তারা সহযোগিতা করে। পাশাপাশি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে পানি ও খাবার সরবরাহও করা হয়। 

এদিকে, ভর্তি পরীক্ষা উপলক্ষে ভর্তিচ্ছুদের নিরাপত্তাসহ সব ধরনের পরিবেশ নিশ্চিতে ব্যাপক প্রস্তুতি নেয় বুয়েট প্রশাসন। ক্যাম্পাসের নিরাপত্তায় যান চলাচলে বিধিনিষেধ ও আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে।সার্বিক প্রস্তুতির বিষয়ে বুয়েট ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. প্রাণ কানাই সাহা বলেন, ভর্তি পরীক্ষায় ১২ হাজারের বেশি শিক্ষার্থী অংশ নেবে। অন্যান্য বছরের মতো এবারও ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে। 

বুয়েট ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, ভর্তিচ্ছুদের সুবিধার্থে প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে আসনবিন্যাসের তালিকা টানিয়ে দেয়া হয়েছে। কোন পরীক্ষার হল কোথায় অবস্থিত, সেই মার্কিংও দিয়েছে বুয়েট প্রশাসন।

জানা গেছে, সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দুই শিফটে আজ  বুয়েটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রথম ধাপে ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেকচারের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত হবে আর্কিটেকচারের বাকি ২ ঘণ্টার পরীক্ষা। বুয়েটে ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়তে ৩ ঘণ্টার আর আর্কিটেকচার বিষয়ে পড়তে ৫ ঘণ্টার লিখিত পরীক্ষায় অংশ নিতে হয়।এ বছর ১২টি বিভাগের ১ হাজার ৬০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ১২ হাজার ১৬১ প্রার্থী। 

প্রসঙ্গত, গত ৬ অক্টোবর গভীর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ১০১১ নম্বর কক্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় বুয়েটসহ সারাদেশের ক্যাম্পাসগুলো উত্তপ্ত হয়ে ওঠে। হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তিসহ ১০ দফা দাবিতে লাগাতার আন্দোলন শুরু করে বুয়েটের শিক্ষার্থীরা। এক পর্যায়ে বুয়েট প্রশাসন শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। নিষিদ্ধ করা হয় বুয়েটে সব ধরণের রাজনৈতিক কার্যক্রম।

এইচএস/বিএস 
 

আরও পড়ুন