• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২০, ২০১৯, ০৩:২৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০১৯, ০৩:২৬ পিএম

ঢাবি ‘ক’ এবং ‘চ’ ইউনিটের ফল প্রকাশ

ঢাবি ‘ক’ এবং ‘চ’ ইউনিটের ফল প্রকাশ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান - ছবি : জাগরণ
পাসের হার ‘ক’ ইউনিটে ১৩ শতাংশ, ‘চ’ ইউনিটে ২.৫০ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার (২০ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই ফল ঘোষণা করেন। এ বছর ‘ক’ ইউনিটে সমন্বিত পাসের হার ১৩.০৫ শতাংশ এবং ‘চ’ ইউনিটে পাসের হার ২.৫০ শতাংশ।

ফল প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. এনামুজ্জামান, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী, ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং অনলাইন ভর্তি কমিটির সদস্যবৃন্দ। 

এবছর ‘ক’ ইউনিটে ১ হাজার ৭৯৫টি আসনের বিপরীতে আবেদন করেন ৮৮ হাজার ৯৯৬ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৮৫ হাজার ৮৭৯ জন। অংশগ্রহণকারীদের মধ্যে নৈর্ব্যক্তিক পরীক্ষায় উত্তীর্ণ হন ২৫ হাজার ৯২৭ জন। ১৪ হাজার ১৮১ জনের লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হয়। নৈর্ব্যক্তিক এবং লিখিত পরীক্ষা মিলিয়ে সমন্বিত পাসের সংখ্যা ১১ হাজার ২০৭ জন। পাসের হার ১৩.০৫ শতাংশ।

‘চ’ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদন করেন ১৬ হাজার ২ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ১৩ হাজার ৭০৫ জন। অংশগ্রহণকারীদের মধ্যে অঙ্কন পরীক্ষার জন্য নির্বাচিত হন ১ হাজার ৫১১ জন। এর মধ্যে অঙ্কন পরীক্ষায় অংশ নেন ১ হাজার ২০২ জন। সমন্বিত পাসের সংখ্যা ৩৪৩ জন। পাশের হার ২.৫০ শতাংশ।

‘ক’ এবং ‘চ’ ইউনিটে ইউনিটে ভর্তি পরীক্ষায় অবতীর্ণ শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল জানতে পারবে। এছাড়া, ‘ক’ ইউনিটে আবেদনকারী যেকোনো অপারেটর মোবাইল ফোন থেকে DU KA <roll> টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করে ফিরতি এসএমএসে তার ফল জানতে পারবেন। অন্যদিকে, ‘চ’ ইউনিটে আবেদনকারী যেকোনো অপারেটর মোবাইল ফোন থেকে DU CHA <roll> টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করে ফিরতি এসএমএসে তার ফল জানতে পারবেন।

‘ক’ ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে আগামী ২২ অক্টোবর হতে ৭ নভেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও পছন্দের বিষয়ক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২২ অক্টোবর হতে ২৯ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম বিজ্ঞান অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। এছাড়া ফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে আগামী ২২ অক্টোবর হতে ২৯ অক্টোবর পর্যন্ত বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

‘চ’ ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ২১ অক্টোবর হতে ২৭ অক্টোবরের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও পছন্দের বিষয়ক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২১ অক্টোবর হতে ২৭ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম চারুকলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। এছাড়া ফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে আগামী ২১ অক্টোবর হতে ২৭ অক্টোবর পর্যন্ত চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

প্রসঙ্গত, গত ২০ সেপ্টেম্বর ‘ক’ ইউনিটের এবং ১৪ সেপ্টেম্বর ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশ ও ২৮ সেপ্টেম্বর অংকন পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেই হিসাবে পরীক্ষার পর এক মাসের বেশি সময় অতিবাহিত হওয়ার পর এই ফল প্রকাশ করা হয়েছে।

এমআইআর/ এফসি

আরও পড়ুন