• ঢাকা
  • রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯, ১ পৌষ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ০৫:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৬, ২০১৯, ০৯:৩৮ পিএম

প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা রোববার 

জাগরণ প্রতিবেদক
প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা রোববার 
প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা- ফাইল ছবি

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে রোববার (১৭ নভেম্বর)। এবারের পরীক্ষায় মোট ২৯ লাখ ৪ হাজার ৬৩৮ শিক্ষার্থ অংশ নিচ্ছে। 

এবার প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নিচ্ছে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ শিক্ষার্থী। প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ১১ লাখ ৮৭ হাজার ৮২ জন আর ছাত্রী ১ লাখ ২৮৯ জন। গত বছরের তুলনায় এবার প্রাথমিকে পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২৩ হাজার ৬১৫ জন। আর ইবতেদায়ীতে বেড়েছে ৩০ হাজার ৯৮৩ জন। পরীক্ষা চলবে আগামী ২৪ নভেম্বর পর্যন্ত। 

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে সচিবালয়ে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ তথ্য জানান প্রতিমন্ত্রী জাকির হোসেন। মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন এসময় উপস্থিত ছিলেন। 


প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, সারাদেশে একযোগে সর্বমোট ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশের অভ্যন্তরে রয়েছে ৭ হাজার ৪৫৮টি। আর দেশের বাইরে রয়েছে ৮টি দেশে ১২টি কেন্দ্র। যার মধ্যে সৌদি আরব-৪, সংযুক্ত আরব আমিরাত-২, বাহরাইন-১, ওমান-১, কুয়েত--১, লিবিয়া-১, গ্রীস-১, কাতার-১টি কেন্দ্র। 

লিখিত বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, বিদেশে অবস্থিত কেন্দ্রসমূহে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬১৫, তন্মধ্যে ছাত্র ২৮৯ জন ও ছাত্রী ৩২৬ জন। সমাপনী পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে সম্পন্নের জন্য ইতোমধ্যে যাবতীয় কর্মকাণ্ড সম্পন্ন করা হয়েছে। বিশেষ ব্যবস্থা ও নিরাপত্তার সঙ্গে প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণ কাজ শেষ হয়েছে। প্রশ্নপত্র বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় জেলা/উপজেলা পর্যায়ে পৌঁছে দেয়া হয়েছে এবং তা সংশ্লিষ্ট থানা/ট্রেজারি হেফাজতে রাখা হয়েছে। পরীক্ষার দিন সর্বোচ্চ নিরাপত্তা বজায় রেখে সংশ্লিষ্ট প্রশ্নপত্র উপজেলা থেকে কেন্দ্র সচিবের নিকট পৌঁছে দেয়া হবে। দুর্গম এলাকার ১৮৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে।

সংবাদ সম্মেলনে জাকির হোসেন আরো বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার আওতাধীন আগামী ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

তিনি বলেন, ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে, দুপুর ১টায় শেষ হবে। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ থাকবে। মোট ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিমন্ত্রী আরো জানান, প্রতি বছরের ন্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলার পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টীম গঠন করা হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষা এবং সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারদের অনুরোধ জানানো হয়েছে। 

এমএএম/বিএস