• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০৩:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০১৯, ০৩:৪৭ পিএম

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর পরীক্ষাকেন্দ্র পরিদর্শন

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর পরীক্ষাকেন্দ্র পরিদর্শন
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ পরীক্ষাকেন্দ্র পরিদর্শনকালে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন -ছবি : জাগরণ

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা উপলক্ষে রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

রোববার (১৭ নভেম্বর) তিনি এই পরিদর্শন করেন। এ সময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির উপস্থিত ছিলেন।

পরে প্রতিমন্ত্রী ও সচিব মতিঝিলে আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

পরিদর্শনকালে প্রতিমন্ত্রী ও সচিব সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে পরীক্ষা সুষ্ঠু, স্বচ্ছ ও স্বতঃস্ফূর্তভাবে অনুষ্ঠিত হচ্ছে। মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তাবৃন্দসহ মাঠ পর্যায়ের কর্মকর্তারা সারাদেশে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করছেন। তাদের মাধ্যমে প্রতিটি মুহূর্তে পরীক্ষার খোঁজখবর নেয়া হচ্ছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, সারাদেশে কোথাও কোন প্রশ্নপত্র ফাঁস হওয়ার খবর পাওয়া যায়নি। তবে গুজবের বিরুদ্ধে কঠোর নজরদারি রাখা হচ্ছে। এ সময় তিনি আইনশৃঙ্খলা বাহিনীকে গুজবের বিরুদ্ধে সতর্ক ও আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে। 

উল্লেখ্য, সারাদেশে মোট ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে দেশের বাহিরে রয়েছে ৮টি দেশে ১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার, ২৬৭ জন ছাত্র-ছাত্রী অংশ নিবে,এর মধ্যে ছাত্র সংখ্যা ১১লাখ ৮১ হাজার ৩০০ জন ও ছাত্রী সংখ্যা ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী অংশ নিবে যার মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী সংখ্যা ১লাখ ৬৩ হাজার ২৮৯ জন।

টিএইচ/একেএস

আরও পড়ুন