• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০১৮, ১১:২১ এএম

ব্যাগি গ্রিন পরে টস করতে নামলেন ৭ বছরের আর্চি

ব্যাগি গ্রিন পরে টস করতে নামলেন ৭ বছরের আর্চি

 

মেলবোর্নে সিরিজে এগিয়ে যাওয়ার লড়াইয়ে কাল থেকে শুরু হতে যাওয়া 'বর্ডার-গাভাস্কার' ট্রফির তৃতীয় টেস্ট শুরুর আগে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ঐতিহ্যবাহী টেস্ট ক্যাপ ব্যাগি গ্রিন পরে আনন্দে শিহরিত হলেন, এরপর অজি অধিনায়ক টিম পেইনের সঙ্গে করতে নামলেন টস। আর তাতেই সবচেয়ে কম বয়সে টস করতে নেমে ইতিহাসের পাতায় নাম লেখালেন ৭ বছরের আর্চি সেলার।।

বুধবার (২৬ ডিসেম্বর) 'বক্সিং ডে'তে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় খেলা শুরুর আগে আর্চিকে ব্যাগি গ্রিন পরিয়ে দেন অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লিওন। পরে আর্চি টস করতে নামেন টিম পেইন ও বিরাট কোহলির সঙ্গে। 

এই টেস্টের আগে আর্চি অস্ট্রেলিয়া দলের সঙ্গে যোগ দিয়ে করেছে নিয়মিত অনুশীলন। ড্রেসিংরুমে ঘুরে ঘুরে শিশু আর্চি দেখেছে কিভাবে খেলোয়াড়দের সরঞ্জাম রাখা হয়। চালচলনে আর্চির দেখা দিয়েছে পরিবর্তন, ঠিক তারকা ক্রিকেটাররা যেভাবে বুক ফুলিয়ে হাঁটে।  

আর্চিও দলকে প্রতিদান দিতে মুখিয়ে আছে। কোচ ল্যাঙ্গারকে সে সাফ জানিয়ে দিয়েছে, খেলতে পারলে আমি তোমাকে বিরাট কোহলির উইকেট উপহার দিতে পারবো! বিরাটের কানে পৌঁছেছে কি মৃত্যুর সাথে পাঞ্জা পড়া আর্চির চাওয়া? তিনি কি চিন্তিত, আর্চির বলে আউট হয়ে প্রথমবারের মতো আনন্দের সঙ্গে প্যাভিলিয়নে হাঁটার জন্য প্রস্তুত টিম অধিনায়ক? 

তবে আর্চির জীবনের গল্পটা মোটেও আনন্দের নয়। এই অল্প জীবনে এখন পর্যন্ত মোট ১৪ বার অপারেশন হয়েছে হৃদপিণ্ডে! তারপরেও দমানো যায়নি আর্চিরে অদম্য ইচ্ছা শক্তি। তাকে যে ব্যাগি গ্রিন ক্যাপটি পরতেই হবে! এই স্বপ্নটি সে দেখেছে হাসপাতালের বিছানায় শুয়ে, যা সত্যি হতে আর মাত্র কয়েক ঘন্টা বাকি।

শিশু আর্চির এমন ইচ্ছার খবর একসময় পৌঁছে যায় অস্ট্রেলিয়া শিবিরে। মে কে উইশ ফাউন্ডেসশের আন্তরিক প্রচেষ্টায় আর্চির স্বপ্ন পূরণ এখন শুধুই সময়ের ব্যাপার মাত্র।  

ডাক্তাররা আগেই জানিয়ে দিয়েছেন, আরও জটিল অপারেশন করা লাগতে পারে আর্চির। তার এই পৃথিবীতে বেঁচে থাকার সম্ভাবনা খুব বেশি দিন নেই। তাই বলে কি আর্চির স্পিনার হওয়ার স্বপ্ন অধরা থেকে যাবে? অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট তা কিছুতেই হতে দিতে চায় না বলেই আজ টেস্ট দলে আর্চি। 

আরএস