• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২০, ০৩:১৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৩, ২০২০, ০৩:৩৭ পিএম

আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু

আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান ● জাগরণ

শুরু হয়েছে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড রেজিস্ট্রেশন কার্যক্রম। ভাষার মাসে দেশের ইংরেজি মাধ্যম স্কুলগুলোকে নিয়ে ৯ম বারের মতো ‘বাংলা অলিম্পিয়াড’ এর আয়োজন করেছে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ।

সোমবার (৩ ফেব্রুয়ারি) দুপুর রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরুর ঘোষণা করা হয়। 

সংবাদ সম্মেলনে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন, বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান, স্কুলের শিক্ষক আবুল কালাম আজাদ, সারোয়ার হোসেন, মামুন মিজানুর রহমানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

রোকসানা জারিন বলেন, বাংলা ভাষা চর্চার এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আনন্দিত ও গর্বিত। এই প্রতিযোগিতার মাধ্যমে মূলত ইংরেজি মাধ্যম স্কুলগুলো ভাষার মাসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে। ভাষার মাসে ভাষা নিয়ে ইংরেজি মাধ্যম স্কুলের অনুষ্ঠানমালায় এটিই দেশের সবচেয়ে বড় আয়োজন।

বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান বলেন, সারা দেশের শতাধিক ইংলিশ মিডিয়াম ও ইংলিশ ভার্সন স্কুলের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে হবে ‘৯ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড- ২০২০’। এ বছর বড় পরিসরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রথমবারের মতো চট্টগ্রামেও বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। এ বছর বাংলা অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্বাচিত তিনজনের জন্য থাকছে স্কুলের সম্পূর্ণ অর্থায়নে আমেরিকা ভ্রমণের সুবর্ণ সুযোগ। এই সুযোগটিও এ বছর প্রথমবারের মতো পাচ্ছে শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে জানান হয়, চট্টগ্রামের ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ ক্যাম্পাসে ২২ ফেব্রুয়ারি (শনিবার) অনুষ্ঠিত হবে ৯ম বাংলা অলিম্পিয়াড। ঢাকার উত্তরায় ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ ক্যাম্পাসে দিনব্যাপী আয়োজনে বাংলা অলিম্পিয়াডের মূল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে ২৯ ফেব্রুয়ারি (শনিবার)।

অলিম্পিয়াডে অংশগ্রহণের লক্ষ্যে শুরু হয়ে গেছে রেজিস্ট্রেশন কার্যক্রম। ১৫ ফেব্রুয়ারি (শনিবার) পর্যন্ত শিক্ষার্থীদের পক্ষ থেকে স্কুলগুলো রেজিস্ট্রেশন করতে পারবে। মোট ৭টি বিভাগে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা। বিভাগগুলো হলো- আবৃত্তি, সঙ্গীত, চিত্রাঙ্কন, উপস্থিত বক্তৃতা, নৃত্য, বাংলা কুইজ ও রচনা প্রতিযোগিতা।

৯ম বাংলা অলিম্পিয়াডে উপদেষ্টা ও বিচারক হিসেবে থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক ও কবি হাবীবুল্লাহ সিরাজী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী জামাল উদ্দিন আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, সরকারি সঙ্গীত কলেজের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ, অভিনেতা ও আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, ছড়াকার আনজীর লিটন, আবৃত্তিকার শিমুল মুস্তাফা, রূপা চক্রবর্তী, ডালিয়া আহমেদ, আহকাম উল্লাহ, মাহিদুল ইসলামসহ বিশিষ্ট জনরা।

৮ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াডে অংশ নিয়েছিল সারা দেশ থেকে ৭১টি স্কুলের ৯৯ টি শাখার প্রায় ১৬০০ শিক্ষার্থী। 

এসএমএম