• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: জুন ২৪, ২০২০, ১০:১৬ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০২০, ১০:১৬ এএম

পরিবেশ স্বাভাবিক হলেই এইচএসসি পরীক্ষা: সংসদে শিক্ষামন্ত্রী

জাগরণ ডেস্ক
পরিবেশ স্বাভাবিক হলেই এইচএসসি পরীক্ষা: সংসদে শিক্ষামন্ত্রী
ড. দীপু মনি- সংগৃহিত

করোনাভাইরাসজনিত পরিস্থতি স্বাভাবিক হলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা আয়োজন করা হবে বলে জাতীয় সংসদে বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একইসঙ্গে অনলাইন শিক্ষার গুরুত্ব তুলে ধরে মোবাইল ও ইন্টারনেটের ওপর প্রস্তাবিত বাড়তি শুল্ক প্রত্যাহারেরও প্রস্তাব জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৩ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

বাজেট আলোচনায় অংশ নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই আমরা এইচএসসি পরীক্ষা আয়োজন করব। এর জন্য সরকারের সব ধরনের প্রস্তুতি আছে।

করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষার্থীদের জন্য পাঠদান থেমে নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, করোনা সংকটের মধ্যেও অনলাইন ও টেলিভিশনে পাঠদান চলছে। টেলিভিশনের মাধ্যমে শতকরা প্রায় ৯২ ভাগ শিক্ষার্থীর কাছে আমরা পৌঁছাতে সক্ষম হয়েছি। শুধু তাই নয়, অনলাইনে পাঠদানের জন্য নতুন একটি প্লাটফর্ম চালু করা হবে। সব বিশ্ববিদ্যালয় এই প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবে।

ইন্টারনেট ও মোবাইলের ওপর আরোপিত চার্জ প্রত্যাহারের দাবি জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের অনলাইন শিক্ষা ব্যবস্থায় যেতে হবে। আর অনলাইন শিক্ষা সহজলভ্য করার জন্য মোবাইল ও ইন্টারনেট জরুরি। তাই মোবাইল ও ইন্টারনেট ব্যবহারের ওপর শুল্ক বাড়ানোর যে প্রস্তাব করা হয়েছে, সেটি প্রত্যাহারের জন্য অনুরোধ জানাচ্ছি।

দীপু মনি বলেন, এরকম সময়ে উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও সবাই এই সময়টাকে যেন কাজে লাগাই। পাবিবারিক বন্ধনকে আরও সুদৃঢ় করি। নতুন দক্ষতা অর্জন করার চেষ্টা করি। স্বাস্থ্যবিধি মেনে সবার প্রতি মানবিক আচরণ করি।

এর আগে, গত ১১ জুন সংসদে উত্থাপিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে মোবাইল সিম কার্ডের সব ধরনের সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ প্রস্তাব করা হয়। এই প্রস্তাব পাস হলে ভ্যাট ১৫ শতাংশ, সম্পূরক শুল্ক ১৫ শতাংশ ও সারচার্জ ১ শতাংশ মিলিয়ে এসব সেবায় মোট করভার হবে ৩৩ দশমিক ৫৭ শতাংশ। ১০ শতাংশ সম্পূরক শুল্ক ধরে বর্তমানে মোবাইল সিমের সেবায় খরচ ১০০ টাকায় ২২ টাকার মতো। সম্পূরক শুল্ক বেড়ে ১৫ শতাংশ হলে তা হবে ২৫ টাকার মতো। অর্থাৎ একশ টাকায় খরচ বাড়বে তিন টাকা।

এসকে