• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ৮, ২০২০, ১২:৩৭ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০২০, ১২:৩৭ এএম

কেরালায় দুর্ঘটনায় বিমান ২ টুকরা, নিহত অন্তত ১৫

কেরালায় দুর্ঘটনায় বিমান ২ টুকরা, নিহত অন্তত ১৫
আগুন না ধরায় অনেক প্রাণহানি এড়ানো গেছে ● টাইমস অব ইন্ডিয়া

ভারতের কেরালা রাজ্যের কোঝিকোড়ের কারুপুর বিমানবন্দরে দুবাইফেরত এয়ার ইন্ডিয়ার একটি বিমান অবতরণের পর রানওয়েতে পিছলে গিয়ে দুই টুকরা হয়ে গেছে।

শুক্রবার (৭ আগস্ট) রাত পৌনে ৮টার এ ঘটনায় বিমানের দুই পাইলটসহ ১৫ জন নিহত এবং অন্তত ৫০ যাত্রী আহত হয়েছেন। আহতদের মধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর। 

এক বিবৃতিতে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) জানিয়েছে, প্রবল বৃষ্টির কারণে বিমানের চাকা পিছলে গিয়ে এই দুর্ঘটনা ঘটেছে। ঘটনাস্থলে ২৪টি অ্যাম্বুলেন্স ও দমকলবাহিনী গিয়ে উদ্ধারকাজ চালাচ্ছে।

সামাজিক মাধ্যমে পাওয়া ছবিতে দেখা গেছে, বিমানটি দু’টুকরো হয়ে রানওয়ে ও তার বাইরেও ছড়িয়ে পড়েছে। হতাহতের বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। তবে বিমানটিতে আগুন লাগেনি। যাত্রীদের সবাইকে উদ্ধার ও আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

এয়ার ইন্ডিয়ার এক্স ১৩৪৪ বিমানটিতে ওই বিমানে ১৯১ জন ছিল। যাদের মধ্যে ১৭৪ জন যাত্রী, ১০ জন শিশু, দু'জন পাইলট ও পাঁচজন কেবিন ক্রু সদস্য। বিমানটি বন্দে ভারত প্রকল্পের অংশ। এটি করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার কাজে ব্যবহার করা হয়।

শুক্রবার দুপুরে দুবাই থেকে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমানটি কেরালার কোঝিকোড়ের উদ্দেশে উড্ডয়ন করে। কোঝিকোড় বিমানবন্দর কেরালার অন্যতম শীর্ষস্থানীয় আন্তর্জাতিক টার্মিনাল। এখানে উল্লেখযোগ্য সংখ্যক বিমান ওঠানামা করে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক টুইটে বলেছেন, ‘কেরালার কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমান দুর্ঘটনার খবরে আমি মর্মাহত। এনডিআরএফকে (ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স) দ্রুত ঘটনাস্থলে যেতে ও উদ্ধারকাজে সহায়তা করতে নির্দেশ দিয়েছি।’

কেএপি

আরও পড়ুন