• ঢাকা
  • শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৯ আশ্বিন ১৪২৭
প্রকাশিত: আগস্ট ১১, ২০২০, ১০:২৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১১, ২০২০, ১০:২৯ পিএম

একাদশে ভর্তি

৩ দিনে সাড়ে ৮ লাখ আবেদন

জাগরণ প্রতিবেদক
৩ দিনে সাড়ে ৮ লাখ আবেদন
প্রতীকী ছবি

২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন শুরু হয়েছে গত রোববার থেকে। গত তিন দিনে সাধারণ কলেজগুলোতে রেকর্ড সংখ্যক (মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) ৮ লাখ ৪৩ হাজার ৬৫৩ জনের আবেদন জমা পড়েছে। এর মধ্যে শুধু মঙ্গলবার একদিনেই আবেদন পড়েছে ২ লাখ ৬৬ হাজার ৯০৮ জনের।

বুধবার (১১ আগস্ট) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বিষয়টি জানান।

একই সময়ে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে মাত্র পাঁচ লাখ ৩০ হাজার আবেদন জমা পড়েছে। তার মধ্যে মঙ্গলবার একদিনে ৩ লাখ ৬৮ হাজার ৬০৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

কারিগরিতে ভর্তির ক্ষেত্রে তেমন কোনও প্রচার না থাকায় এবার আবেদনের ক্ষেত্রে এমন দুরবস্থা বলে জানা গেছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক  বলেন, ‘গত পাঁচ বছরের মধ্যে এবারই প্রথম দিকে এতো বিপুল সংখ্যক আবেদন জমা পড়েছে। এছাড়া এবার আমাদের পেমেন্ট অপারেটর বাড়িয়ে সাতটি করা হয়েছে। এতে সহজেই আবেদন ফি জমা দিতে পারছে শিক্ষার্থীরা। এছাড়া সমস্যায় পড়লে হেল্পলাইনে যোগাযোগের সুযোগ রয়েছে শিক্ষার্থীদের।’ 

জানা যায়, ইন্টারনেটের ধীরগতির কারণে গত তিনদিন অনলাইনে আবেদন জমা দিতে কিছুটা সমস্যায় পড়ে শিক্ষার্থীরা। পরে অবশ্য সেই সমস্যা কেটে যায়।

কারিগরি বোর্ড সূত্র জানায়, সাধারণ কলেজের চেয়ে কারিগরিতে আবেদন কম জমা পড়ায় এই খাতের দুরবস্থার চিত্র ফুটে উঠেছে। কারিগরিতে ভর্তির জন্য নানা প্রচারের বাজেট থাকলেও তা এখনই শুরুই করতে পারেনি বোর্ড। দ্রুততম সময়ে প্রচার শুরু করতে না পারলে শিক্ষার্থী ভর্তি গত বছরের চেয়েও কমে যাওয়ার আশঙ্কা করছেন এই খাতের সংশ্নিষ্টরা।

সাধারণ কলেজে ভর্তির জন্য www.xiclassadmission.gov.bd  এবং কারিগরিতে ভর্তির জন্য www.btebadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। সাধারণ কলেজে প্রথম পর্যায়ে ২০ আগষ্ট পর্যন্ত, দ্বিতীয় পর্যায়ে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। অনলাইনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে শিক্ষার্থীরা।
এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩জন শিক্ষার্থী। তাদের মধ্যেই চলছে এখন একাদশে ভর্তির তোড়জোড়।

কেএপি

আরও পড়ুন