• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ১২, ২০২০, ০৬:১৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১২, ২০২০, ০৬:১৯ পিএম

এইচএসসি পরীক্ষার্থীরা ‘জেড’ আকৃতিতে বসবে 

এইচএসসি পরীক্ষার্থীরা ‘জেড’ আকৃতিতে বসবে 

এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার প্রস্তুতি নিচ্ছে আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার্থীদের ‘জেড’ আকৃতিতে বসানোর পরিকল্পনা করা হয়েছে। 


ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘করোনাভাইরাসের কারণে এইচএসসি পরীক্ষা স্থগিত রয়েছে। যেহেতু স্বাস্থ্যবিধি মেনে সবকিছুই স্বাভাবিক হচ্ছে তাই আমরাও বিকল্প পদ্ধতিতে পরীক্ষা নেয়ার পরিকল্পনা করছি। তিন ফুট দূরত্ব নির্ধারণ করে শিক্ষার্থীদের বসালে কতগুলো কেন্দ্র বা উপকেন্দ্রের প্রয়োজন হতে পারে সে ব্যাপারে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে। এগুলো পাওয়ার পর শিগগিরই এসংক্রান্ত প্রস্তাব আমরা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব। তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে পরীক্ষার তারিখ নির্ধারণ করবে।’

তিনি জানান,  ‘জেড’ আকৃতিতে একটি কক্ষে প্রথম বেঞ্চে দুজন শিক্ষার্থী বসলে দ্বিতীয় বেঞ্চে বসবে একজন। এর পরের বেঞ্চে আবার বসবে দুজন। এভাবে একজন শিক্ষার্থী থেকে আরেকজন শিক্ষার্থীর তিন ফুট দূরত্ব নিশ্চিত করা হবে। প্রয়োজনে বেঞ্চগুলো আগের চেয়ে দূরে দূরে বসানো হবে। এভাবে শিক্ষার্থীদের বসালে কতগুলো কেন্দ্রের প্রয়োজন হতে পারে, সে বিষয়ে মাঠ পর্যায় থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) স্থানীয় শিক্ষকদের নিয়ে এ ব্যাপারে কাজ করছেন বলেও জানান সচিব।

এম

আরও পড়ুন