• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২০, ০৭:১৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১২, ২০২০, ০৮:০৭ পিএম

নারীবিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন

নর্থ সাউথে এসআইপিজির অনলাইন সভা অনুষ্ঠিত

নর্থ সাউথে এসআইপিজির অনলাইন সভা অনুষ্ঠিত

জেন্ডার মেইন্সট্রিমিং ইন পলিটিক্স, অ্যাডমিনিস্ট্রেসন এন্ড ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া- বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে, গত ১২ জুন ২০২০, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইন্সটিটিউট অব পলিসি এন্ড গভর্ন্যান্স (এসআইপিজি) একটি অনলাইন সভার আয়োজন করে। বইটিতে নারীদের রাজনীতি, প্রশাসন এবং উন্নয়নের সাথে সম্পক্ততার বিষয়টিকে সরকারের নীতি এবং শাসনগত ব্যবস্থার দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করা হয়েছে এবং এ বিষয়ে সরকারের বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে আলোচনা করা হয়েছে। বইটির বেশিরভাগ অধ্যায়ই ২০১৭ সালে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এসআইপিজি আয়োজিত জেন্ডারমেইন্স ট্রিমিং বিষয়ক একটি আন্তর্জাতিক কনফারেন্সে আলোচিত হয়েছিল। অধ্যায়গুলো বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলঙ্কার প্রেক্ষাপটে রচিত।

আলোচনায় সূচনা বক্তব্য দেন এসআইপিজির ডিরেক্টর অধ্যাপক শেখ তৌফিক এম হক। সম্পাদক মণ্ডলীর পক্ষে বক্তব্য রাখেন নরওয়ের বারগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইশতিয়াক জামিল। এরপর লেখকগণ তাঁদের নিজ নিজ রচনার উপর সংক্ষিপ্ত আলোচনা করেন। সভায় বইটির উপর আলোচনায় অংশ নেন, ভারতের ডঃ বি আর আম্বেদকার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কৃষ্ণা মেনন এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেভলপমেন্ট স্টাডিজের সিনিয়র রিসার্চফেলো ডঃ নাজনিন আহমেদ।

সভায় আলোচকগন বলেন, বইটিতে দক্ষিন এশিয়ায় নারীদের সমাজে বিশেষত রাজনীতি, প্রশাসন এবং উন্নয়নের মাইক্রো এবং ম্যাক্রোপর্যায়ে অন্তর্ভুক্তির ক্ষেত্রে সরকারের নীতিমালা, নীতিমালা প্রণয়য়ের পদ্ধতি, এবং বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সমূহ নিয়ে আলোচনা করা হয়েছে। লেখকগন তাদের নিজ নিজ দেশের প্রেক্ষিতে গবেষনামূলক তথ্য উপাত্তের ভিত্তিতে বইয়ের বিভিন্ন অধ্যায় লিখেছেন যা বইটিকে শিক্ষাবিদ থেকে শুরু করে সরকারের নীতি প্রনয়ন এবং বাস্তবায়নের সাথে জড়িত সকলের জন্যই উপযোগী করে তুলেছে।

অনলাইন এই আলোচনায়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় সমাপনী বক্তব্য রাখেন ডঃ এম মাহফুজুল হক।

জাগরণ/এমএইচ

আরও পড়ুন