• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২০, ১২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২১, ২০২০, ১২:৫০ পিএম

শঙ্কিত মালালা

আর স্কুলে ফেরা হবে না ২ কোটি মেয়ে শিক্ষার্থীর

আর স্কুলে ফেরা হবে না ২ কোটি মেয়ে শিক্ষার্থীর

মেয়েদের ভবিষ্যৎ নিয়ে নিজের শঙ্কার কথা জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী এবং নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই।বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবের পর শিক্ষা প্রতিষ্ঠান খুললেও বিশ্বের অন্তত দুই কোটি মেয়ে শিক্ষার্থী আর কখনোই স্কুলে ফিরে যাবে না বলে মনে করছেন তিনি।

এদিকে, করোনা সংকটে স্থবির পৃথিবীর গতি ফিরতে শুরু করেছে ধীরে ধীরে। বিশ্বের অধিকাংশ আক্রান্ত দেশে স্কুল–কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এখনও বন্ধ। অনিশ্চয়তা মধ্যে রয়েছে বিশ্বের ১৬০ কোটি শিক্ষার্থীর শিক্ষা জীবন।

তবে বিশ্ব এই পরিস্থিতি সামলে উঠলে বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলো আবারো খুলে দেয়া হলেও কতজন মেয়ে শিক্ষার্থী পুনরায় স্কুলে পড়াশোনা করতে যাবেন, তা নিয়ে সন্দিহান মালালা ইউসুফজাই। জাতিসংঘের এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় তাই নারী শিক্ষার্থী ঝড়ে পড়ার আশঙ্কার কথাই শোনালেন পাকিস্তানি এই কন্যা।  

মালালা বলেন, ‌‌‌‘মহামারি সংকট শেষ হলেও কেবল শিক্ষাক্ষেত্রে আরো দুই ‌কোটি মেয়ে ঝড়ে পড়বে। যাদের আরো কখনোই ফেরা হবে না স্কুলে। ইতোমধ্যে‌ গোটা বিশ্বে শিক্ষাক্ষেত্রে বরাদ্দের ঘাটতি ২০০ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।‌

পাকিস্তানের জাতীয় দৈনিক ডনের প্রতিবেদন অনুযায়ী জাতিসংঘ সাধারণ পরিষদের আয়োজিত একটি আয়োজনের বিরতিতে দেয়া বক্তৃতার সময় মালালা বলেন, নারী শিক্ষার মতো বিশ্বের সামষ্টিক লক্ষ্যগুলো অর্জনে মারাত্মক আঘাত হেনেছে করোনাভাইরাস। 

জাগরণ/এমআর