• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২০, ১১:০৭ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১০, ২০২০, ০৮:২৭ পিএম

৪ ক‌্যাটাগরিতে মূল্যায়ন হবে এইচএসসির রেজাল্ট

৪ ক‌্যাটাগরিতে মূল্যায়ন হবে এইচএসসির রেজাল্ট

বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে চলিত বছরের জেএসসি ও প্রাথমিক সমাপনীর (পিইসি) পর গত (০৭ অক্টোবর)  এইচএসসি  ও সমমান পরীক্ষা বাতিল করে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষা না নিয়ে মূল্যায়ন করা হবে। এক্ষেত্রে চারটি ক্যাটাগরিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। ক‌্যাটাগরিগুলো হলো, নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন ও অকৃতকার্য।

এ প্রসঙ্গে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবুল কালাম আজাদ বলেন, পরীক্ষার ফল কিভাবে প্রকাশিত হবে। এ নিয়ে সমাধানের উপায় নিয়ে ভাবতে বলা হয়েছে। এখানে একটা বিষয় আছে নিয়মিত, অনিয়মিত, মান উন্নয়ন ও অকৃতকার্য পরীক্ষার্থীদের জন্য আলাদাভাবে মূল্যায়ন করতে হবে। মূলত এই বিষয় নিয়েই গাইডলাইন তৈরির কাজ চলছে। গাইডলাইন তৈরি হলেই কাজ অনেক দূর এগিয়ে যাবে।

তিনি আরো  বলেন, শিক্ষামন্ত্রী ডিসেম্বরের মধ্যে ফল ঘোষণা করার কথা বলেছেন। তাই এই সময়-রেখা নিয়েই কাজ করছি। তবে, এই বিষয়ে প্রথম দিনের মিটিংয়ে নির্দিষ্ট কোনো বিষয় নিয়ে আলোচনা করা হয়নি বলেও জানান এই বোর্ড কর্মকর্তা। 

উল্লেখ্য, চলিত বছরের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার সব প্রস্তুতি অনেক আগেই সম্পন্ন হয়েছিল। আট মাস আগে গত ফেব্রুয়ারিতে প্রশ্নপত্র ছেপে জেলায় জেলায় ট্রেজারিতে পাঠানো হয়। প্রস্তুত ছিল ১৪ লাখ পরীক্ষার্থীও। তবে বাদ সাধে করোনা। দীর্ষ কয়েক মাসের নানা জল্পনা-কল্পনা শেষে বুধবার এইচএসসি  ও সমমান পরীক্ষা বাতিল করে সরকার। এর আগে এ বছরের জেএসসি ও প্রাথমিক সমাপনী (পিইসি) পরীক্ষাও করোনার কারণেই বাতিল করা হয়।

জাগরণ/এমআর