• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২০, ১২:১৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৪, ২০২০, ১২:১৪ পিএম

আসছে প্রাথমিকে ক্রীড়া ও সঙ্গীতে ৫১৬৬ জন শিক্ষক নিয়োগ

আসছে প্রাথমিকে ক্রীড়া ও সঙ্গীতে ৫১৬৬ জন শিক্ষক নিয়োগ


দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শারীরিক শিক্ষা (ক্রীড়া) ও সঙ্গীত বিষয়ে ৫ হাজার ১৬৬ জন শিক্ষক নিয়োগ দেবে সরকার। এর মধ্যে ২ হাজার ৫৮৩ জন সংগীতে এবং ২ হাজার ৫৮৩ জন শারীরিক শিক্ষা বিষয়ে নিয়োগ পাবেন।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষক নিয়োগের জন্য পদ সৃষ্টি করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। এছাড়া ৯৮ হাজার ৩৩৮টি সাধারণ শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষক ৬৫ হাজার ৬২০টি পদ সৃষ্টির প্রস্তাবও দেওয়া হয়। পদ সৃষ্টি হলে আগামী বছরের শুরুতে এসব পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হবে।   

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ এবং দেশীয় সংস্কৃতির শিক্ষা নিয়ে মানসম্মত জীবনযাপনে উপযোগী করে তুলতে এ দুটি বিষয়ের জন্য আলাদা করে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

এর আগে মন্ত্রণালয় জানিয়েছিল, দেশের বিভিন্ন ক্লাস্টারে একজন করে শারীরিক শিক্ষা ও একজন করে সংগীতের শিক্ষক নিয়োগ দেওয়া হবে। পর্যায়ক্রমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একজন করে এ দুইটি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন বলেন, প্রাথমিক শিক্ষার উন্নয়নে প্রশাসনিক সংস্কার কাজ দ্রুত সম্পন্ন করা হচ্ছে। পাশাপাশি করোনার সময় অনেক কাজ নতুন করে শুরু করা হয়েছে।

উল্লেখ্য, দেশে বর্তমানে  ৬৫ হাজার ৯৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দফায় নতুন করে জাতীয়করণ করেছেন ২৬ হাজার ১৫৯টি প্রাথমিক বিদ্যালয়।  এছাড়া প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয় রয়েছে ৬১টি। 

জাগরণ/এমআর