• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২০, ০৫:২৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০২০, ০৫:২৪ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইনে ভর্তি-পরীক্ষা নেবে না

ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইনে ভর্তি-পরীক্ষা নেবে না

অনলাইনে ভর্তি-পরীক্ষা নেবে না ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)। ভর্তি-পরীক্ষা হতে পারে। পরীক্ষা হবে ১০০ নম্বরের।  মঙ্গলবার (২০ অক্টোবর) ঢাবির ডিনস কমিটির বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। 

ডিনস কমিটির সিদ্ধান্ত অ্যাকাডেমিক কাউন্সিলে যাবে।

ঢাবি জানায়, করোনার কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ভর্তি-পরীক্ষা শিক্ষার্থীদের নিজস্ব বিভাগে নেওয়ার কথাও হয়েছে। অর্থাৎ যে শিক্ষার্থী যে বিভাগের, তিনি সেই বিভাগে পরীক্ষা দেবেন। এর ফলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ঢাকায় আসতে হবে না।

এ বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, ‘আমরা ভর্তি-পরীক্ষা নেবো। সব অনুষদের ডিন এই বিষয়ে অভিমত দিয়েছেন। করোনা পরিস্থিতি বিবেচনা করে এইচএসসির  মূল্যায়নের ফল ঘোষণার পর ডিসেম্বরে আমরা ভর্তি পরীক্ষা নেবো।’

অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কি না, জানতে চাইলে সাদেকা হালিম বলেন, ‘এ বিষয়ে কোনো দিনই অভিমত দেওয়া হয়নি। আমরা অনলাইনে নেবো না, সরাসরি পরীক্ষা নেবো।’ তিনি আরও বলেন, ‘আমরা ঢাবির কোয়ালিটি মেইনটেইন করতে চাই। পরবর্তী সময়ে ধীরে ধীরে এই বিষয়ে আরও আলোচনা হবে। আমরা স্বাস্থ্যবিধি মেনে হয়তো বা বিভাগভিত্তিক হিসেবে পরীক্ষা নিয়ে নেবো। যেন শিক্ষার্থীদের ঢাকায় না আসতে হয়।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সরাসরিই হবে।’ তবে, ২০০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরের ভর্তিপরীক্ষা নেওয়া চিন্তা আছে বলেও তিনি জানান।
জাগরণ/এমইউ