• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২০, ০১:০১ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২১, ২০২০, ০১:০৭ পিএম

স্কুলে বার্ষিক পরীক্ষা হবে না, মূল্যায়ন হবে যেভাবে

স্কুলে বার্ষিক পরীক্ষা হবে না, মূল্যায়ন হবে যেভাবে

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চলিত বছরের মাধ্যমিক স্তরের স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না। তবে ৩০ কর্ম দিবসের জন্য একটি পাঠ্যসূচি করা হয়েছে। সংক্ষিপ্ত এই পাঠ্যসূচির ভিত্তিতে অ্যাসাইমেন্ট করতে হবে শিক্ষার্থীদের। এর মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যয়ন করা হবে । 

বুধবার (২১ অক্টাবর) দুপুর ১২টার দিকে ভার্চুয়াল সংবাদ সম্মেলন এ ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এনসিটিবি ৩০ কর্মদিবসের একটি সিলেবাস তৈরি করেছে জানিয়ে তিনি বলেন, স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে একটি অ্যাসাইনমেন্ট পাঠিয়ে দেবেন এবং উত্তর সংগ্রহ করে তা দেখবেন।

মন্ত্রী আরো জানান, উত্তর সংগ্রহ করে তার ভিত্তিতে মূল্যায়ন করবেন কর্তৃপক্ষ। মূল্যায়নে যে সব চিত্র পাওয়া যাবে, পরবর্তী বছরে সে বিষয়ে জোর দেবেন কর্তৃপক্ষ। 

আরো পড়ুন: মাধ্যমিক স্কুলের বার্ষিক পরীক্ষা বাতিল

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সম্প্রতি সরকার করোনা পরিস্থিতির কারণে চলিত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তের কথা জানায়। জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফল নির্ধারণ করা হবে বলে জানিয়েছে সরকার। তার আগে করোনা পরিস্থিতির কারণে পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসির পরীক্ষা বাতিল করে সরকার।

জাগরন/এমআর