• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২১, ০৪:০৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৮, ২০২১, ০৪:০৬ পিএম

পাঁচ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

পাঁচ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

পাঁচ দফা দাবিতে রাজধানীর নীলক্ষেতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নেয় তারা। দাবি না মানলে রোববার থেকে নীলক্ষেতে টানা অস্থান করার হুশিয়ারি দেন শিক্ষার্থীরা। 
 
শিক্ষার্থীদের দাবিগুলো হলো— ২০১৭-১৮, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে অকৃতকার্য ও মানোন্নয়ন শিক্ষার্থীদের বিশেষ করে পরীক্ষা পর্যাপ্ত সময় দেওয়া, করোনাকালিন সিলেবাস সংক্ষিপ্ত ও নম্বর পদ্ধতিতে পরিবর্তন আনা, করোনালিন ভর্তি ফি মওকুফ করা, অবিলম্বে হল খুলে দিয়ে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা ও স্নাতক রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর ঘোষণা করা।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, করোনাকালিন নেটওয়ার্ক দুর্বলতা ও ডিভাইস না থাকায় অনেক শিক্ষার্থী অনলাইনে ক্লাস করতে পারেনি। ফলে ২০১৭-১৮, ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের ফল বিপর্যয় ঘটে।

অন্যদিকে সিলেবাস না কমিয়েও নম্বর পদ্ধতির পরিবর্তন না করে ৮০ নম্বরের পরীক্ষা যা ৪ ঘণ্টায় নেয়া হতো তা এখন ২ ঘণ্টায় নেয়া হচ্ছে। ফলে শিক্ষার্থীরা উত্তর লেখায় পর্যাপ্ত সময় পাচ্ছে না বলেও তারা অভিযোগ করেন।

করোনাকালেও শিক্ষার্থীদের কাছ বাড়তি ফি নেওয়া হচ্ছে এমন অভিযোগ করে তারা বলেন, ভর্তি ফি, হল ফিসহ ফরম পূরণের জন্য মোটা অংকের টাকা নেওয়া হচ্ছে, ফি পরিশোধ না করলে পরীক্ষায় বসতে না দেওয়ার হুমকি দেয়া হচ্ছে। অন্যদিকে হলে না থেকেও তাদের হল ফি দিতে হচ্ছে।

পরে ইডেন কলেজের শিক্ষকরা শিক্ষার্থীদের দাবিসমূহ মেনে নেওয়ার আশ্বাস দিলে সমাবেশ বন্ধ করে দেয় তারা।