• ঢাকা
  • বুধবার, ০৩ মার্চ, ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৯:১৬ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২১, ১২:১৮ পিএম

শিক্ষামন্ত্রীর নির্দেশের পরও অটল জাবি শিক্ষার্থীরা

শিক্ষামন্ত্রীর নির্দেশের পরও অটল জাবি শিক্ষার্থীরা

সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও হল খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনির দেওয়া ঘোষণার পরও হলে অবস্থান করার কথা জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার (২২ ফেব্রুয়ারি) রাতে আন্দোলনরত শিক্ষার্থীরা এ দাবি জানান।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, এলাকাবাসী ও শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের পর ওই এলাকায়  অবস্থান করা শিক্ষার্থীদের জন্য নিরাপদ নয়। এছাড়া এলাকাবাসী খাবারের দোকানগুলো বন্ধ করে দিয়েছেন। এমনকি যারা মেসে গিয়ে খাবার বিক্রি করতেন তাদেরও খাবার সরবরাহ করতে নিষেধ করে দিয়েছেন। এ অবস্থায় খাবার সংকটসহ নিরাপত্তার ঝুঁকিতে রয়েছেন শিক্ষার্থীরা। তাই হল ছাড়া থাকার কোনো বিকল্প নেই।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, “সরকারের  সিদ্ধান্তের পর আমরা শিক্ষার্থীদের বুঝিয়ে বলছি। আশা করছি শিক্ষার্থীরা সিদ্ধান্ত মেনে নেবে।”

এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন এক জরুরি বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের সোমবার সকাল ১০টার মধ্যে নিজ উদ্যোগে হল ত্যাগের নির্দেশ দেয়। অন্যথায় বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বলেও হুশিয়ারি দেয়।

বিজ্ঞপ্তি প্রত্যাখ্নযা করেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হলে অবস্থান করছেন। শিক্ষার্থীরা বলছেন, “নিরাপত্তার কারণে তারা হলে অবস্থান নিয়েছেন এবং প্রশাসনের আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুমকিতে তারা হল ছেড়ে যাবেন না।”