• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০১:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০১:৩৮ পিএম

ইসলামি বিশ্ববিদ্যালয়

১ মার্চের মধ্যে হল খোলার দাবি 

১ মার্চের মধ্যে হল খোলার দাবি 

আগামী ১ মার্চে হলে উঠতে চান ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। হল না খুলে দেওয়া হলে জোর করে হলে প্রবেশ করবে বলেও জানিয়েছেন তারা। 

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ঝাল চত্বরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। 

এছাড়া তারা দুটি দাবিতে অবস্থান কর্মসূচি পালন করবে বলে জানিয়েছেন। দাবির মধ্যে রয়েছে— স্থগিত করে দেওয়া পরীক্ষা কার্যক্রম পুনরায় চালু করা এবং আগামী ১ মার্চের মধ্যে হল খুলে দেওয়া। 

এ দাবিতে ক্যাম্পাস খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক না করা পর্যন্ত তাদের আন্দোলন চলবে বলে শিক্ষার্থীরা জানান। শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন সংসদের সাধারণ সম্পাদক জিকে সাদিক শিক্ষার্থীদের পক্ষ থেকে কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, “শিক্ষামন্ত্রীর ঘোষণার পর ইতোমধ্যে ইবিতে সব ধরনের পরীক্ষা স্থগিত করা হয়েছে। আমরা মনে করি, এটি চরম হঠকারী সিদ্ধান্ত। অনেক বিভাগের পরীক্ষা চলছে, কিছু বিভাগে পরীক্ষার তারিখ ঘোষণা করা করা হয়েছে। যার ফলে শিক্ষার্থীরা বাড়ি থেকে এসে মেস বা বাসা ভাড়া নিয়ে ক্যাম্পাসের পার্শ্ববর্তী অঞ্চলে অবস্থান করছে।”

তিনি আরো বলেন, “এমন পরিস্থিতিতে পরীক্ষা বন্ধ করে দিয়ে শিক্ষার্থীদের বিপাকে ফেলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মতো একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের এমন আচরণ শিক্ষার্থীদের হতাশ করেছে। এমন হঠকারী সিদ্ধান্ত আমরা প্রত্যাখ্যান করছি এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহবান রাখছি, অযৌক্তিক সিদ্ধান্ত থেকে সরে হল-ক্যাম্পাস খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার। অন্যথায় শিক্ষার্থীরা এখনও পর্যন্ত সর্বোচ্চ যে ধৈর্যের পরিচয় দিয়েছে সেটি আর বজায় থাকবে না।”

এর আগে রবিবার এবং সোমবার হল ও ক্যাম্পাস খোলার দাবিতে বিক্ষোভ মিছিল করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।