• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩, ২০২১, ০৮:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩, ২০২১, ০৯:১২ পিএম

নির্ধারিত সময়ে হবে ৪১তম বিসিএসের প্রিলি

নির্ধারিত সময়ে হবে ৪১তম বিসিএসের প্রিলি

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) জানিয়েছে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা বিজ্ঞপ্তিতে প্রকাশিত তারিখে নেওয়া হবে।

বুধবার বিকেলে পিএসসির এক অনির্ধারিত সভায় এ তথ্য পাওয়া যায়।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তিতে ১৯ মার্চ এই পরীক্ষা নেওয়ার দিন ধার্য করে পিএসসি। করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান এক বছর ধরে বন্ধ। বন্ধ হল খুলে দিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গত ২২ ফেব্রুয়ারি (সোমবার) দুপুরে আকস্মিক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসে বিশ্ববিদ্যালয় খোলার তারিখ জানানোর পাশাপাশি বিসিএস পরীক্ষা পেছানোর কথা বলেছিলেন শিক্ষামন্ত্রী। 

দীপু মনি বলেছিলেন, “আমাদের শিক্ষার্থীদের মধ্যে অনেকেই বিসিএস পরীক্ষার জন্য আবেদন করেছেন বা বিসিএস পরীক্ষার জন্য অপেক্ষা করছেন। বিসিএস পরীক্ষার আবেদন ও পরীক্ষার তারিখ পিছিয়ে দেওয়া হবে। বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার তারিখের সাথে সামঞ্জস্য রেখে নতুন তারিখ ঘোষণা করা হবে।”

তার এই বক্ত্যবের ভিত্তিতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার বিষয়টি খোলাসা করে পিএসসি।

তারা জানান, ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তিতে প্রকাশিত তারিখে পরীক্ষা হবে।

জানা যায়, পিএসসিতে এক অনির্ধারিত সভা বুধবার বিকেলে অনুষ্ঠিত হয়। সেখানে যথাসময়ে এই পরীক্ষা নেওয়ার মত দেওয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে সভায় কোনো আলোচনা হয়নি।

পিএসসি ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে বিভিন্ন পদে দুই হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। তথ্য অনুযায়ী সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে।

এই ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক ১০ জন নেওয়া হবে। শিক্ষার পরে বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে।