• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৫, ২০২১, ০৫:৩০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৫, ২০২১, ০৫:৩০ পিএম

ঢাবির ভর্তি পরীক্ষা বিষয়ে সাত নির্দেশনা 

ঢাবির ভর্তি পরীক্ষা বিষয়ে সাত নির্দেশনা 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী সোমবার (৮ মার্চ) থেকে শুরু হচ্ছে।

শুক্রবার (৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে এই তথ‌্য জানা গেছে। ওয়েবসাইটে আবেদনকারীদের জন্য সাতটি জরুরি নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক ও মাধ্যমিকের তথ্য, বর্তমান ঠিকানা ও মোবাইলফোন নম্বর, মা-বাবার জাতীয় পরিচয়পত্র নম্বর (ঐচ্ছিক) দিতে হবে। তাদের আট বিভাগীয় শহরের যেকোনো ১টিকে তার ভর্তি কেন্দ্র হিসেবে নির্বাচন করতে হবে। স্ক্যান করা একটি ছবির (Format: jpg, Size: 30–200KB, Width: 360-540px, Height: 540-720px) দরকার পড়বে। এসএমএস করার জন্য শিক্ষার্থীদের মুঠোফোন নম্বর থাকতে হবে।

ভর্তির আবেদন ফি তাৎক্ষণিক অনলাইনে (VISA /Mastercard/ American Express ডেবিট অথবা ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং) বা চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) নির্ধারিত সময়সীমার মধ্যে জমা দেওয়া যাবে।

এ-লেভেল/ও-লেভেল/সমমান বিদেশি পাঠ্যক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপণের জন্য admission.eis.du.ac.bd ওয়েবসাইটে গিয়ে ‘সমমান আবেদন’ বা  Equivalence Application মেনুতে আবেদন করে তাৎক্ষণিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে। সমতা নিরূপণের পর প্রাপ্ত Equivalence ID ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের মতো তারা একই ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

আগামী ৮ মার্চ বিকেল ৪টা থেকে বিশ্ববিদ্যালয়ের ভর্তির নিজস্ব ওয়েবসাইটে গিয়ে এই আবেদন করা যাবে। আর আবেদন চলবে ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।