• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৪, ২০২১, ০১:৪১ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৪, ২০২১, ০১:৪১ পিএম

জাবি রোটার‌্যাক্ট ক্লাবের ‘স্বাধীনতা দিবস রচনা প্রতিযোগিতা’

জাবি রোটার‌্যাক্ট ক্লাবের ‘স্বাধীনতা দিবস রচনা প্রতিযোগিতা’

স্বাধীনতা আমাদের অহংকার। লাখো প্রাণ ও অজস্র ত্যাগের বিনিময়ে অর্জিত এই স্বাধীন ও সার্বভৌমত্বের দেশ বাংলাদেশ। এ বছর স্বাধীনতার ৫০ বছর পার হতে চলেছে। 

স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে ‘রোটার‌্যাক্ট ক্লাব অফ জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি’ আয়োজন করেছে ‘স্বাধীনতা দিবস রচনা লিখন প্রতিযোগিতা- ২০২১।’ 

শনিবার (১৪ মার্চ) সংগঠনটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তারুণ্য মুখরিত মেধাবীদের থেকে আমরা জানতে চাই দেশ ও স্বাধীনতা নিয়ে তাদের চিন্তা। জানতে চাই শিক্ষার্থীদের অনুভূতি। ৫০ বছরে স্বাধীন বাংলার অর্জনের ঝুলি যেমন পোক্ত, তেমনি ছিলো নানা প্রতিকূলতা ও কালো থাবা। অর্ধশত বছর পূর্তির এই ক্ষণে আমরা জানতে চাই আমাদের অর্জন ও প্রাপ্তি। জানতে চাই অপ্রাপ্তি, সমস্যা ও প্রতিকূলতাগুলো। একই সাথে জানতে চাই আগামীর বাংলাদেশ নিয়ে আশা, আকাঙ্ক্ষা ও প্রত্যাশা।” 

প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের ক্লাবের উপদেষ্টা ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক, কীটতত্ত্ববিদ ড. কবিরুল বাশার, সরকারের রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলাম এবং রোটারি ক্লাব অব জাহাঙ্গীরনগরের সভাপতি রোটারিয়ান মাহমুদা মাহবুব রুমা।  

এই প্রতিযোগিতায় ১০টি পুরস্কার দেয়া হবে। প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যেকোনো ব্যাচের শিক্ষার্থী অর্থাৎ সাবেক ও বর্তমান সকল শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে।

রচনার বিষয়বস্তু : স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ, শব্দ সীমা : সর্বোচ্চ ১৫০০।

রচনা জমা দেওয়ার শেষ তারিখ : ৩১ মার্চ ২০২১

যেভাবে জমা দিতে হবে : নির্দিষ্ট সময়ের মধ্যে প্রদত্ত ই-মেইল ঠিকানায়  (rotaractclubju@gmail.com) ওয়ার্ড বা পিডিএফ ফাইল করে জমা দিতে হবে। বিশেষ ক্ষেত্রে হাতে লেখা গ্রহণযোগ্য, তবে ছবিতে লেখা সুস্পষ্ট হতে হবে।