• ঢাকা
  • শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ২, ২০২১, ০১:৩১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২, ২০২১, ০১:৩৮ পিএম

মহামারিতেই অনুষ্ঠিত হলো মেডিকেল ভর্তি পরীক্ষা

মহামারিতেই অনুষ্ঠিত হলো মেডিকেল ভর্তি পরীক্ষা

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতিতেই অনুষ্ঠিত হলো দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা।

শুক্রবার (২ মার্চ) সকাল ১০টা থেকে বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। কেন্দ্রের সামনে শিক্ষার্থীদের সঙ্গে উপস্থিত হয়েছেন অভিভাবকরাও। এতে প্রতিটি পরীক্ষাকেন্দ্রের সামনে হাজারো মানুষের ভিড় দেখা যায়। যাদের অনেকেই স্বাস্থ্যবিধি না মেনেই সেখানে অবস্থান করছেন।

রাজধানীর বিভিন্ন পরীক্ষার কেন্দ্র ঘুরে দেখা যায়, কর্তৃপক্ষ থেকে কেন্দ্রে পরীক্ষার্থীদের প্রবেশে কড়াকড়ি নির্দেশনা দেওয়া হলেও এর বাইরের পরিস্থিতি ছিল একেবারেই ভিন্ন। অনেক অভিভাবকই মাস্ক না পরে ঘুরে বেড়াচ্ছেন। সেই সঙ্গে মানা হচ্ছে না দূরত্বও।

সারা দেশের ৫৫টি কেন্দ্রে একযোগে মেডিকেল ভর্তি পরীক্ষা শুরু হয়। চলে সকাল ১১টা পর্যন্ত। স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রে প্রবেশের নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

নির্দেশনা অনুযায়ী, পরীক্ষা শুরুর দুই ঘণ্টা আগে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করেন পরীক্ষার্থীরা। প্রবেশের সময় শিক্ষার্থীদের তাপমাত্রা পরিমাপ করা হয়। হাতে স্যানিটাইজারও দেওয়া হয়। পরীক্ষা নকলমুক্ত রাখতে কেন্দ্রে সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস আনা নিষিদ্ধ ছিল। এছাড়া পানির বোতল নিয়ে কাউকে প্রবেশ করতে দেওয়া হয়নি।

কিন্তু বাইরে অপেক্ষমাণ পরীক্ষার্থীর অভিভাবকদের জন্য কোনো ব্যবস্থা বা নির্দেশনা না থাকায় তারা জড়ো হয়ে ছিলেন এবং তাদের মধ্যে স্বাস্থ্যবিধিও ছিল উপেক্ষিত।

সকালে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করতে এসে ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, “সামাজিক দূরত্ব মেনে পরীক্ষা নেওয়া হচ্ছে। আমাদের যেহেতু সামনে পরীক্ষা আছে, তাই অভিজ্ঞতা নিতে এসেছি। এটা একটা নতুন অভিজ্ঞতা। সামনে আরও অনেক পরীক্ষা আছে সেখানে এই অভিজ্ঞতা কাজে লাগবে।”

চিকিৎসকদের জাতীয় সংগঠন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, “পরীক্ষা না হলে শিক্ষার্থীরা আরও এক-দুই বছর পিছিয়ে যাবে। বাড়তি সতর্কতা নিয়ে এবারের পরীক্ষা হচ্ছে।”

এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন পরীক্ষার্থী।