• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২১, ০২:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১১, ২০২১, ০২:৫৭ পিএম

ঢাবির আইবিএ’র বিবিএ প্রোগ্রামে ভর্তি আবেদন শুরু

ঢাবির আইবিএ’র বিবিএ প্রোগ্রামে ভর্তি আবেদন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউটের (আইবিএ) ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিবিএ প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন শুরু হয়েছে।

শুক্রবার (৯ এপ্রিল) থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অথবা আইবিএর নিজস্ব ওয়েবসাইট থেকে করা যাবে আবেদন। আগামী ১০ মে ২০২১ তারিখ রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে।  

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে ৪ জুন (শুক্রবার)।  নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

আবেদনের যোগ্যতা:

১. ২০১৫-২০১৮ সালের মধ্যে এসএসসি বা সমমান এবং ২০২০ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এ জন্য এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ ৭.৫ পয়েন্ট থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ৩.৫ পয়েন্ট থাকতে হবে।

২. ২০১৫-২০১৮ সালের মধ্যে আইজিসিএসই বা ‘ও’ লেভেল এবং আইএএল বা জিসিই ‘এ’ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। উভয় পরীক্ষায় ৭ বিষয়ের মধ্যে কমপক্ষে ৪ বিষয়ে ‘বি’ গ্রেড এবং কমপক্ষে ৩ বিষয়ে ‘সি’ গ্রেড থাকতে হবে। তবে কোনো বিষয়ে ‘ডি’ গ্রেড গ্রহণযোগ্য নয়।

৩. কোনো শিক্ষার্থী যদি ২০১৯ বা তার আগে ঢাবি বা আইবিএর কোনো ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে তবে সে এ বছরের ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না।