• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২১, ০৮:৫২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০২১, ০১:৩০ এএম

বৃত্তি পাবেন জবির শিক্ষার্থীরা

বৃত্তি পাবেন জবির শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) স্নাতক প্রথম বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য বৃত্তি নীতিমালা-২০১৩ অনুযায়ী বৃত্তি প্রদান করা হবে। ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মেধা ও অবৈতনিক এই দুই ক্যাটাগরিতে বৃত্তি প্রদানের লক্ষ্যে অনলাইনে আবেদন করার আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার (১৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের  রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান জানান, এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রেজিস্ট্রার ওহিদুজ্জামান জানান, ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান)/সমমান প্রথম বর্ষে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের এক শিক্ষাবর্ষের জন্য মেধা বৃত্তি ও অবৈতনিক অধ্যয়ন প্রদানের নিমিত্তে অনলাইনে আবেদন আহবান করা যাচ্ছে। এ প্রেক্ষিতে student.erp.jnu.ac.bd অর্থাৎ student login প্যানেলে login করার পর ডানদিকে “Apply for scholarship” লিংকে ক্লিক করে আবেদন করা যাবে।

সংশ্লিষ্ট শিক্ষার্থীদের ১৪ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত নির্ভুল তথ্যাদি পূরণ করে আবেদন সাবমিট করতে হবে।

অতঃপর সংশ্লিষ্ট বিভাগ নির্ধারিত Link- এ প্রবেশ করে ছাত্রছাত্রীদের আবেদনপত্র Download করবেন। বিধি মোতাবেক দ্বিতীয় অংশে সুপারিশসহ পরীক্ষা নিয়ন্ত্রক - এর দপ্তরে ২৪ মে তারিখের মধ্যে পাঠাতে হবে।

আবেদনপত্রের তৃতীয় অংশ সঠিকভাবে যাচাই করে মন্তব্য প্রদানপূর্বক পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর ৩ জুন তারিখের মধ্যে রেজিস্ট্রার দপ্তরে পাঠানো হবে।

তিনি আরও জানান, “বৃত্তি নীতিমালা-২০১৩” অনুযায়ী শুধুমাত্র ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান)/সমমান প্রথম বর্ষে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের এক শিক্ষাবর্ষের জন্য প্রতি বিভাগে ৩ জনকে প্রতি মাসে ৪০০/- টাকা হারে মেধা বৃত্তি এবং এক শিক্ষাবর্ষের জন্য বিনা বেতনে বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দেওয়া হবে।

মেধা বৃত্তি ছাড়াও প্রতি বিভাগে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের ১০% (শতকরা দশ) অস্বচ্ছল মেধাবী ছাত্রছাত্রীকে বিনা বেতনে বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দেওয়া হবে।

বিভাগে প্রতিবন্ধী শিক্ষার্থী অধ্যয়নরত থাকলে তাদেরকে আবেদন করার জন্য উৎসাহিত করতে বলা হয়েছে। একজন শিক্ষার্থী যেকোনো একটি ক্যাটাগরিতেই আবেদন করতে পারবেন। নির্ধারিত সময়ের পর আবেদন গ্রহণ করা হবে না।

এর আগে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ হাজার ১শত ১৬ জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান করা হয়। এদের মধ্যে স্নাতক পর্যায়ে ৩০৭ জনকে মেধাবৃত্তি ও ৭১০ জনকে অবৈতনিক বৃত্তি এবং স্নাতকোত্তর পর্যায়ে ৪০ জনকে মেধাবৃত্তি ও ৫৯ জনকে অবৈতনিক বৃত্তি দেওয়া হয়।