• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২১, ০৯:০১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৭, ২০২১, ০৯:০১ পিএম

বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন এআইএসডিএফ

বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন এআইএসডিএফ

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে ডিবেট হাউজ অব পাবলিক এডমিনিস্ট্রেশন (ডিএইচপি), জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে আন্ত:বিভাগ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস ডিবেটিং ফোরাম (এআইএসডিএফ)।

মঙ্গলবার (২৭ এপ্রিল) অনলাইন প্লাটফর্ম জুম এপসের মাধ্যমে এ প্রতিযোগিতায় ফাইনাল অনুষ্ঠিত হয়। ফাইনালে ফিন্যান্স ডিবেটিং ক্লাবের মুখোমুখি হয়েছিল তারা।

বিতর্কের বিষয় ছিল বর্তমান প্রশাসনিক শিষ্টাচার (আচরণ, কার্যক্রম, প্রভাব) আগামীর রাজনীতির জন্য চ্যালেঞ্জ। নির্ধারিত বিষয়ের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করে এআইএসডিএফ এবং বিপক্ষে অবস্থান করে ফিন্যান্স ডিবেটিং ক্লাব।

গত ২২ এপ্রিল থেকে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতায় মোট ১৬টি টিম অংশ নেন।

পুরো প্রতিযোগিতাটি অনলাইন মাধ্যম ‘ডিস্কর্ড’ সার্ভারের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় প্রধান বিচারক ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক মাহিদুল ইসলাম মাহিম।

প্রতিযোগিতায় বিজয়ী দল এআইএসডিএফ'র সভাপতি ময়না আক্তার বলেন, "বিতর্ক একটি ভাললাগার জায়গা, ভালবাসার জায়গা। আর এই ভাললাগার জায়গায় সফলতা পেলে আনন্দের সীমা থাকে না। এআইএসডিএফ হলো আমার ভালবাসার কেন্দ্র। এআইএসডিএফ এর জন্য চ্যাম্পিয়ন ট্রফি এবং সেইসাথে ব্যক্তিগতভাবে টুর্নামেন্টের সেরা বিতর্কিক হ‌ওয়ার গৌরব অর্জন করার আনন্দ প্রকাশ করার সঠিক বাক্য খুঁজে পাওয়া দায়।"

এআইএসডিএফ'র আরেক সদস্য আতাউর রহমান বলেন, "এই গৌরব একাউন্টিং এন্ড ইনফরমেশন ডিপার্টমেন্ট এর গৌরব, এআইএস ডিবেট ফোরামের গৌরব।"

প্রতিযোগিতার আয়োজকদের একজন মাহবুবুল আলম হাদী বলেন, "যুক্তির সৃজন প্রকৃষ্ট প্রশাসন' এই স্লোগানকে সামনে রেখে ২০১৬ সালে শুরু হয় Debate House of Public Administration (DHP) এর পথচলা। বিতর্ক চর্চার ধারাবাহিকতায় মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে DHP এবার আয়োজন করে প্রথম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০২১। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের প্রায় ১৬ টি বিভাগ থেকে বিতর্ক দল এই প্রতিযোগিতায় অংশ নেয়। ধারাবাহিক বিতর্ক চর্চার এই আয়োজনে অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ। ভবিষ্যতেও এমন আয়োজন অব্যাহত থাকবে।"