• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২১, ০৩:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩০, ২০২১, ০৩:৩৭ পিএম

জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ জুন

জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ জুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ১ জুন থেকে, চলবে ১৫ জুন পর্যন্ত। 

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান এ তথ্যটি নিশ্চিত করেছেন।

আবু হাসান বলেন, বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা ইউনিটগুলোর জন্য মোট চারটি করে শিফট রাখা হয়েছে। প্রতি শিফটে ৪৫০০ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। এবছর শিক্ষার্থীদের থেকে দুই পর্বে আবেদন গ্রহণ করা হবে। প্রাথমিকভাবে আবেদন করার পরে চূড়ান্ত পরীক্ষার্থী বাছাই করা হবে। প্রাথমিক আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা করে। এর মধ্য থেকে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেওয়া হবে। পরে চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯ জুন এবং দ্বিতীয় পর্ব ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত।

আবু হাসান আরো বলেন, এ, বি, সি ও ডি ইউনিটে আমরা মোট ৭২ হাজার শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষার সুযোগ দেব। এছাড়া সি-১ এবং আই এ ৪৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। বাণিজ্য ও আইন অনুষদের প্রতিটি ইনস্টিটিউটে ৯০০০ জন চূড়ান্ত আবেদন করতে পারবেন।

এ, বি, সি ও ডি ইউনিটের জন্য ১ হাজার ১০০ টাকা এবং অন্যান্য ইনস্টিটিউটের জন্য ফি ধরা হয়েছে ৭০০ টাকা। অন্যান্য বছরের মতো এবারও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা হয়েছে।

ভর্তি পরীক্ষার ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন বলেন, “করোনাময় বৈশ্বিক অবস্থার কথা ভেবে এখনো কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। পূর্বের ভর্তি পরীক্ষাগুলোতে আমরা প্রতি শিফটে ৯ হাজার শিক্ষার্থী এবং শিক্ষার্থীদের আবেদনের ওপরে শিফট বৃদ্ধি করতাম। তবে এবার প্রতি শিফটে ৪৫০০ করে শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। পরিস্থিতি অনুযায়ী বাকি সিদ্ধান্ত নেওয়া হবে।”