• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ৫, ২০২১, ০২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০২১, ০২:০৫ পিএম

আবারও পেছাতে পারে এসএসসি-এইচএসসি পরীক্ষা

আবারও পেছাতে পারে এসএসসি-এইচএসসি পরীক্ষা

করোনার পরিস্থিতির কারণে চলতি বছরের মাধ্যমিক (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা আবার পেছাতে পারে। আন্তঃশিক্ষা বোর্ড কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, আরো অন্তত দুই মাস পেছাতে পারে এই দুই পরীক্ষা।

প্রতি বছর ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। কিন্তু করোনা মহামারির কারণে এই দুই পরীক্ষা পিছিয়ে জুন-জুলাই (এসএসসি) ও সেপ্টেম্বর-অক্টোবর (এইচএসসি) নেওয়া হয়। 

করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে এই সূচিতেও পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। তাই আরও দুই মাস পিছিয়ে যেতে পারে এ দুটি পাবলিক পরীক্ষা। 

বুধবার (৫ মে) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমকে জানান, এসএসসি-এইচএসসির জন্য সিলেবাস সংক্ষিপ্ত করে দেয়া হয়েছে। জুন-জুলাইয়ে এসএসসি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত ছিল। তবে সেটি হয়তো দু-এক মাস পিছিয়ে যেতে পারে। 

তিনি আরো জানিয়েছেন, গতবারের মতো এবার অটোপাস দেওয়া হবে না।  সংক্ষিপ্ত সিলেবাসে হলেও এবার পরীক্ষায় বসতেই হবে শিক্ষার্থীদের।

গত বছর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হলেও কারণে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। পরে পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়। তাদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে জিপিএ নির্ধারণ করা হয়।