• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৯, ২০২১, ০২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৯, ২০২১, ০২:০৫ পিএম

জাবিতে দ্বিতীয় আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

জাবিতে দ্বিতীয় আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)-এর আয়োজনে দ্বিতীয় বারের মত আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে। ১৮ দেশের অন্তত দেড়শ বিতার্কিককে নিয়ে শুরু হওয়া এ প্রতিযোগিতা ১৮ মে শুরু হয়েছে, চলবে ৫ জুন পর্যন্ত।

বুধবার (১৯ মে) সংগঠনটির সভাপতি সাইমুম মৌসুমী বৃষ্টি জাগরণকে এ তথ্য জানান।

সাইমুম মৌসুমী বৃষ্টি বলেন, “বিশ্বের ১৮টি দেশ থেকে ৫২টি বিতর্ক দলের দেড়শ বিতার্কিক এ প্রতিযোগিতায় অংশ নেবেন। ১৮ মে ‘জলবায়ু অর্থায়নে সুশাসন’ বিষয়ক আন্তর্জাতিক কর্মশালার মধ্য দিয়ে প্রতিযোগিতা শুরু হবে। ১৯ মে দ্বিতীয় দিন বিতর্ক বিষয়ক একটি কর্মশালা। ২০ মে প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান এবং প্রথম তিন রাউন্ড বিতর্ক অনুষ্ঠিত হবে। এছাড়া ২১ মে চতুর্থ দিন প্রাথমিক পর্বের শেষ রাউন্ডসহ কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনাল বিতর্ক অনুষ্ঠিত হবে এবং আগামী ৫ জুন ২০২১ বিশ্ব পরিবেশ দিবসে প্রতিযোগিতার ফাইনাল বিতর্ক ও সমাপনী অধিবেশনের মধ্যে দিয়ে পুরো অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হবে।”

‘লেট বি লাইটেন্ড’ শ্লোগানে আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতাটি ব্রিটিশ পার্লামেন্টারি ফরম্যাটে ডিসকর্ড প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতার আহ্বায়ক রোকেয়া আশা বলেন, “৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের অংশ হিসেবে এ প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন অর্থনৈতিক কর্মকাণ্ডে সুশাসন নিশ্চিত করার দাবিতে তরুণ সমাজের সচেতনতা বৃদ্ধি এবং বিতর্কের মধ্য দিয়ে তরুণদের ভাবনা তুলে আনা প্রতিযোগিতার মূল লক্ষ্য।”

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে বিতর্ক চর্চা, অনুষ্ঠান, অর্জন, প্রশিক্ষণ ইত্যাদি কার্যক্রমের মধ্যে দিয়ে যুক্তিবাদী সমাজ গঠনের লক্ষ্যে ২০০৫ সাল থেকে নিরলসভাবে কাজ করছে জেইউডিও। করোনা মহামারিকালেও সংগঠনটির কার্যক্রম থামেনি। অনলাইন মাধ্যমে বিতর্ক চর্চা ও আয়োজনের ধারাবাহিক কর্মকাণ্ডে গতবছর সংগঠনটি মাইডাস-ডেইলি স্টার বেস্ট ক্যাম্পাস অর্গানাইজেশন পুরস্কার অর্জন করেছে। এছাড়াও বিগত বছরগুলোতে বিভিন্ন প্রতিযোগিতায় জেইউডিও-এর বিভিন্ন বিতর্ক দল শতাধিক পুরস্কার অর্জন করেছে।