• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২৫, ২০২১, ১১:৫৫ এএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০২১, ০১:০২ পিএম

খুলনা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ড. মাহমুদ হোসেন

খুলনা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ড. মাহমুদ হোসেন

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ১২তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মাহমুদ হোসেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদ তাকে চার বছর মেয়াদে উপাচার্য হিসেবে নিযুক্ত করেন। 

সোমবার (২৪ মে) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে ড. মাহমুদ হোসেনকে নিয়োগ দেওয়া হয়। তিনি মঙ্গলবার (২৫ মে) সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন।

খুবির নবনির্বাচিত উপাচার্যকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন সহ-উপাচার্য ও ট্রেজারার।

বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক ড. মোসাম্মাৎ হোসনে আরা এক অভিনন্দন বার্তায় বলেন, নবনিযুক্ত উপাচার্য এই বিশ্ববিদ্যালয় থেকেই নিযুক্ত হওয়ায় তিনি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক ও উন্নয়ন কর্মকাণ্ডসহ সংশ্লিষ্ট সব বিষয়ে সম্যক অবহিত। তার নেতৃত্বে সম্মিলিত প্রচেষ্টায় খুলনা বিশ্ববিদ্যালয় দ্রুত সামনের দিকে এগিয়ে যাবে। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে থেকেই উপাচার্য নিযুক্ত করায় চ্যান্সেলর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

খুবির নবনিযুক্ত ভিসি ড. মাহমুদ হোসেন ১৯৭২ সালের ২২ আগস্ট বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার মধ্যকচুবুনিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাগেরহাট সরকারি উচ্চবিদ্যালয় থেকে ১৯৮৭ সালে এসএসসি, বাগেরহাট সরকারি পিসি কলেজ থেকে ১৯৮৯ সালে এইচএসসি, ১৯৯৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স থেকে বনবিদ্যায় স্নাতক (সম্মান) সম্পন্ন করেন।

এছাড়া তিনি ১৯৯৮ সালে মালয়েশিয়ার পুত্রা বিশ্ববিদ্যালয় থেকে ম্যানগ্রোভ ইকোলজির ওপর স্নাতকোত্তর এবং ২০০৪ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ের ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ড. মাহমুদ হোসেন ১৯৯৯ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন। ২০০১ সালে তিনি সহকারী অধ্যাপক, ২০০৫ সালে সহযোগী অধ্যাপক এবং ২০০৯ সাল থেকে ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনে অধ্যাপক পদে দায়িত্বরত আছেন। তার ১০৫টি গবেষণা নিবন্ধ আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। এখন পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৩টি, অনুবাদ ২টি।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ১১তম উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের মেয়াদ গত ২৮ জানুয়ারি শেষ হয়। সে হিসেবে প্রায় চার মাস পর খুলনা বিশ্ববিদ্যালয় পেল নতুন উপাচার্য।