• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৯, ২০২১, ০৮:৩৮ এএম
সর্বশেষ আপডেট : মে ২৯, ২০২১, ১১:৩৯ এএম

‍‍‘সশরীরে পরীক্ষা দিতে পারবেন শিক্ষার্থীরা‍‍’

‍‍‘সশরীরে পরীক্ষা দিতে পারবেন শিক্ষার্থীরা‍‍’

করোনা মহামারির পরিস্থিতিতে সরকারের নতুন কোনো বিধিনিষেধ না থাকলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ, ইনস্টিটিউটগুলো শিক্ষার্থীদের সম্মতিতে সশরীরে পরীক্ষা নিতে পারবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

শুক্রবার (২৮ মে) উপাচার্য  মো. আখতারুজ্জামান এই সিদ্ধান্তের কথা জানান।

উপাচার্য বলেন, “সরকারের নতুন কোনো বিধিনিষেধ না থাকলে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত থেকে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে বলে অনুমতি দিয়েছে ইউজিসি। সেই অনুযায়ী শিক্ষার্থীদের সম্মতিতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার সুযোগ রয়েছে। শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হবে।”

হল খোলার বিষয়ে উপাচর্য বলেন, “শিক্ষার্থীদের টিকার আওতায় এনে আবাসিক হল খোলা হবে। সে সময় নিয়মিত ক্লাসও শুরু হবে।”

উপাচার্য বলেন, “আমরা অনেক আগেই সশরীরে পরীক্ষা নিচ্ছিলাম। পরে সরকারি বিধিনিষেধের মুখে পরীক্ষা নেওয়া বন্ধ করে দেওয়া হয়। গত পরশু (২৬ মে) অনুষ্ঠিত ডিনস কমিটিতে সশরীরে পরীক্ষাগুলো নেওয়ার বিষয়ে সবাই একমত হন। এ বিষয়ে ইউজিসি এবং মন্ত্রণালয়কে বলেছি। এরপরই ইউজিসি অনুমতি দিয়ে চিঠি পাঠিয়েছেন।”

তবে সরকারি কোনো বিধিনিষেধ থাকলে পূর্বঘোষিত আগামী ১ জুলাই থেকে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তই বহাল থাকবে বলে জানান উপাচার্য।

স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নিতে দেশের সব বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের রেজিস্ট্রারদের কাছে চিঠি পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এর আগের সিদ্ধান্ত অনুযায়ী ২৩ মে থেকে স্কুল-কলেজে খোলার কথা ছিল। বিশ্ববিদ্যালয় খোলার কথা ছিল ২৪ মে। কিন্তু করোনার পরিস্থিতির অবনতি হওয়ায় ছুটি আবারও বাড়িয়ে আগামী ১২ জুন পর্যন্ত করা হয়েছে।