• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০১৯, ০৫:৫৫ পিএম

প্রশ্ন ফাঁস ঠেকাতে কোচিং বন্ধ একমাস

প্রশ্ন ফাঁস ঠেকাতে কোচিং বন্ধ একমাস
বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি -ছবি : জাগরণ

 

এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, নকল ও গুজুব ঠেকাতে এবারও কঠোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২ ফেব্রুয়ারি (শনিবার) সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার শুরুর এক সপ্তাহ আগে ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে। 

রোববার (২০ জানুয়ারি) বিকেলে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পরীক্ষা বিষয়ক জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির বৈঠক শেষে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

বৈঠকে অন্যান্যের মধ্যে শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মোহাম্মদ আলমগীর, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মুহাম্মদ জিয়াউল হক উপস্থিত ছিলেন।

শিক্ষা মন্ত্রী বলেন, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ২৫ লাখ ৭৩ হাজার ৮০৬ জন পরীক্ষার্থী। প্রশ্নপত্র ফাঁস রোধে অ্যালমুনিয়ামের খামে ভরে সারা দেশে পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হবে। 

নকল ও প্রশ্নপত্র ফাঁস রোধে আরও কঠোর হওয়ার কথা জানিয়ে দীপু মনি  বলেন, আমরা যদি জঙ্গি দমনে সফল হতে পারি, তবে কেনো নকল বা প্রশ্নপত্র ফাঁস বন্ধ করতে পারবো না। সারা দেশে নজরদারির পাশাপাশি জনসচেতনতা বাড়ানোর জন্য প্রচারণা চালানো হবে বলেও এ সময় জানান ডা. দীপু মনি।

দীপু মনি বলেন, ফেসবুকে প্রশ্নফাঁসের গুজব ঠেকাতে বিটিআরসি নয়, তথ্য মন্ত্রণালয়ের বিশেষ সেল দায়িত্ব পালন করবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

সকল পরীক্ষা কেন্দ্রের আশ-পাশে এবারও ১৪৪ ধারা জারি থাকবে। মোবাইল ফোন ব্যবহারেও নিষেধজ্ঞা বলবৎ থাকবে। শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা কেন্দ্রে কোনো শিক্ষার্থীই মোবাইল ফোন, কোনেো ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করতে পারবে না। যারা প্রশ্নপত্র বহন করবেন তারাও মোবাইল ফোন ও কোনো ধরনের ইলেকট্রনিকক্স ডিভাইস সঙ্গে রাখতে পারবেন না কেবল কেন্দ্র সচিব ছবি তোলা যায় না -এমন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। 

এমএম/এসএমএম