• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১২, ২০২১, ১১:৪৫ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১২, ২০২১, ০৫:৪৬ পিএম

প্রাথমিকের প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের মান যাচাইয়ের নির্দেশ

প্রাথমিকের প্রশিক্ষণপ্রাপ্ত  শিক্ষকদের মান যাচাইয়ের নির্দেশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের মান যাচাইয়ের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। 

২০২০-২১ শিক্ষাবর্ষে প্রশিক্ষণ নেয়া শিক্ষকদের অ্যাসাইনমেন্টের মাধ্যমে মান যাচাই করা হবে।

রোববার (১১ জুলাই)  এ-সংক্রান্ত অফিস আদেশটি  প্রকাশিত হয়েছে।

এর আগে ৭ জুলাই প্রশিক্ষণ নেয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মান যাচাইয়ে অনলাইনে বিশেষ সেশন পরিচালনার নির্দেশ দেয় ডিপ্লোমা ইন প্রাথমিক এডুকেশন (ডিপিএড) বোর্ড। তখন দেশের প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট- পিটিআইর সুপারিনটেনডেন্টদের শিক্ষকদের মান যাচাইয়ে নির্দেশনা দেওয়া হয়েছিল। 

ওই নির্দেশনার পর প্রাথমিক শিক্ষা অধিদফতর অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষকদের মানও যাচাইয়ের নির্দেশ দিল।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আদেশে বলা হয়, করোনাভাইরাস কোভিড-১৯ পরিস্থিতিতে ডিপিএড ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রশিক্ষণ মুখোমুখি ও অনলাইনে মিশ্র পদ্ধতিতে হয়েছে।

অনলাইনে চূড়ান্ত মৌখিক পরীক্ষার মাধ্যমে কোর্স সম্পন্ন হয়েছে। বিভিন্ন পিটিআইর প্রশিক্ষণার্থীদের চূড়ান্ত মৌখিক পরীক্ষা পর্যবেক্ষণকালে প্রশিক্ষণের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় শিক্ষক-মান সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা আবশ্যক।

ডিপিএড প্রশিক্ষণার্থীদের প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ টার্মের মাধ্যমে শিক্ষক-মান অর্জন করার জন্য সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। 

শিক্ষক-মান সম্পর্কে ডিপিএড প্রশিক্ষণার্থীরা কতটুকু অর্জন করতে পেরেছেন, তা যাচাইয়ের মাধ্যমে ‘শিক্ষক-মান’ তথ্য ও অনুশীলন (উদাহরণসহ) বিষয়ে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে হাতে লেখা একটি পূর্ণদৈর্ঘ্য অ্যাসাইনমেন্টের মাধ্যমে যথাযথ মূল্যায়নের নির্দেশ দেয়া হয়। 

অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন রেকর্ড সংরক্ষণ এবং আগামী ৩১ জুলাইয়ের মধ্যে একটি প্রতিবেদন পাঠাতে নির্দেশনা দেয়া হয় পিটিআই সুপারিনটেনডেন্টদের। বিষয়টি নিশ্চিত করতে জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমিকে (নেপ) অনুরোধ জানানো হয় এ আদেশে।

জাগরণ/এসএসকে