• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৪, ২০২১, ০১:৩০ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০২১, ০১:৩০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ফের পেছাল

ঢাকা  বিশ্ববিদ্যালয়ের  ভর্তি পরীক্ষা ফের পেছাল
ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারী পরিস্থিতি উন্নতি না দেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দ্বিতীয় দফায় আরও দুই মাস পিছিয়ে দেয়া হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১ অক্টোবর থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হবে। 

মঙ্গলবার (১৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমিটির সভায় এই সিদ্ধান্ত হয় বলে জানান উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল।

নতুন সূচি অনুযায়ী ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট এবং ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ পরিবর্তনের সমন্বিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। ৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ‘সাধারণ জ্ঞান’ পরীক্ষা হবে।

এর আগে প্রথম দফায় মে মাসে এই ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে দুই মাস পিছিয়ে ৩১  জুলাই থেকে নেয়ার সিদ্ধান্ত হয়েছিল।

এখন আরও পেছাল।

এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীরা ৮ থেকে ৩১ মার্চ অনলাইনে আবেদন করেন। মহামারীর মধ্যে এবার ঢাকা ছাড়াও শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার নেয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পাশাপাশি এবার পরীক্ষা পদ্ধতিতেও পরিবর্তন আনা হচ্ছে। এতদিন মোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন হত। সেখানে ১২০ নম্বরের পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং এসএসসি ও এইচসির জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর যোগ করে মেধাতালিকা তৈরি করা হত।

এবার মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এসএসসি ও এইচএসসির জিপিএর জন্য থাকছে ২০ নম্বর, বাকি ৮০ নম্বরের পরীক্ষা হবে। তার মধ্যে আবার ৩০ নম্বরের এমসিকিউ এবং ৫০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ‘করোনা পরিস্থিতির ঊর্ধ্বগতির কারণে ভর্তি পরীক্ষা আবারও পেছাতে হয়েছে। নতুন সূচি অনুযায়ী ভর্তি পরীক্ষার অন্যান্য নির্দেশনা ও শর্ত অপরিবর্তিত থাকবে।

মহামারীর কারণে দেড় বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক পরীক্ষার বিষয়ে জানতে চাইলে মাকসুদ কামাল বলেন, ‘পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সব ধরনের অ্যাকাডেমিক পরীক্ষা আগের মতো অনলাইনে চলবে। তবে এক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউট শিক্ষার্থীদের সঙ্গে আলাপ করে সুবিধা অনুযায়ী পরীক্ষা নেবে।’

ডিনস্ কমিটির সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষাও পেছানোর সিদ্ধান্ত  হয়েছে। পুনঃনির্ধারিত তারিখ অনুযায়ী ২৯ অক্টোবর বিজ্ঞান ইউনিটের, ৩০ অক্টোবর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের, ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শনিবার ১০ জুলাই থেকে শুরু হয়েছে, তা ২০ অগাস্ট পর্যন্ত চলবে।

গত শনিবার ৭ কলেজের প্রধান সমন্বয়কারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মাকসুদ কামাল জানিয়েছিলেন, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১ অক্টোবর, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ২ অক্টোবর এবং বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ অক্টোবর হবে।

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অধীনে দেশের ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর ২০২০-২১ শিক্ষাবর্ষে বিএসসি (ইঞ্জিনিয়ারিং) শ্রেণির ভর্তি পরীক্ষা ২ অক্টোবর নেয়ায় সিদ্ধান্ত হয়েছে, যা আগামী ২০ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের অন্তর্গত গার্হস্থ্য অর্থনীতি কলেজগুলোতে ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ১২ নভেম্বর  হবে, যা ২৭ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

জাগরণ/এমএ