• ঢাকা
  • শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ১ কার্তিক ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২১, ১১:৪০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২১, ১২:১৯ এএম

কিউসি গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‍্যাংকিংয়ে নর্থ সাউথ ইউ.

কিউসি গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‍্যাংকিংয়ে নর্থ সাউথ ইউ.
ছবি- সংগৃহিত

কিউসি গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‍্যাংকিং ২০২২-এর তালিকায় ঠাঁই করে নিয়েছে দেশের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। বিশ্বের শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের এই তালিকায় ৩০১ নম্বরে অবস্থান করছে এনএসইউ।

সম্প্রতি কিউসি গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‍্যাংকিং ২০২২-এর ওয়েব সাইটে প্রকাশিত তালিকা অনুসন্ধানে এই তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, আদর্শ শিক্ষা ব্যবস্থা, কর্মসংস্থান, শিক্ষার মান ও পরিবেশসহ আনুষাঙ্গিক  বিভিন্ন বিষয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের মধ্যদিয়ে বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে এই তালিকায় জায়গা করে নিয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, বাংলাদেশ।

তবে এবারই প্রথম নয়, ২০১৯ সালে প্রথমবারের মতো মানসম্মত বিশ্ববিদ্যালয়গুলোর বৈশ্বিক এই তালিকায় নিজেদের অবস্থান অর্জনের মধ্যদিয়ে দেশের মর্যাদা বৃদ্ধি করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

এছাড়া ২০২০ সালে আলাদাভাবে পাঠ্যবিষয়গত মান বিবেচনায় দেশ সেরা এই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যবসা ও অর্থনীতি অনুষদ বিশ্বের ৪৫০টি বিশ্ববিদ্যালয় অনুষদের তালিকায় ৪০১তম স্থান অর্জন করে। আর বিশ্ববিদ্যালয়টির প্রকৌশল ও ভৌত বিজ্ঞান অনুষদ ৬০০টি বিশ্ববিদ্যালয় অনুষদের তালিকায় ৫৫১তম অবস্থানে ঠাঁই করে নেয়ার গৌরব অর্জন করে।

বিশ্বের দরবারে বাংলাদেশে আধুনিক ও বিশ্বমানের উচ্চ শিক্ষাব্যবস্থা প্রবর্তণের অন্যতম আদর্শ হিসেবে নিজেদের নাম এরইমধ্যে প্রতিষ্ঠা করে নিয়েছে দেশের এই শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়টি। 

এসকে