• ঢাকা
  • বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১, ০১:০৬ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১, ২০২১, ০৭:০৬ পিএম

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ
ফাইল ফটো

দীর্ঘদিন ধরে আটকে থাকার পর আজ থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)-এর কারণে গত বছর এই পাবলিক পরীক্ষাটি নেয়া সম্ভব হয়নি। এ বছর পরীক্ষা নেয়া হচ্ছে সংক্ষিপ্ত সিলেবাসে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। ৯টি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে এইচএসসি, আলিম ও এইচএসসি মিলিয়ে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। গত বছরের তুলনায় এ বছর মোট পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ১২০টি, কেন্দ্র বেড়েছে ২০টি।

পূর্বঘোষণা অনুযায়ী, গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে নম্বর ও সময় কমিয়ে (দেড় ঘণ্টায়) অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। সংশ্লিষ্ট সবাইকে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে অবশ্যই পরীক্ষার কক্ষে বসতে হবে। বহুনির্বাচনী (এমসিকিউ) ও সৃজনশীল (সিকিউ) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

পরীক্ষাকে সামনে রেখে কিছু নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বুধবার ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষা চলাকালে পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। 

জাগরণ/এসএসকে