• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২১, ১১:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩০, ২০২১, ০৫:৪৩ পিএম

কুমিল্লা বোর্ডে পাসের হার ৯৬.২৭%, এগিয়ে মেয়েরা

কুমিল্লা বোর্ডে পাসের হার ৯৬.২৭%, এগিয়ে মেয়েরা
ফাইল ফটো।

কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার এস এস সি পরীক্ষায় পাসের  হার ৯৬.২৭ ভাগ। ২০২০ সালে এ বোর্ডে পাসের  হার ছিল ৮৫.২২ ভাগ। এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডে মোট জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৬২৬ জন। এবার কুমিল্লা শিক্ষা বোর্ডে ছাত্রদের চেয়ে ছাত্রীরা পাশ এবং জিপিএ ৫ অর্জনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে। ছাত্রীরা ছাত্রদের থেকে পাসের  হার .৯৬ ভাগ বেশী এবং জিপিএ ৫ এ ছাত্রীরা ১.৭৩৭ ভাগ এগিয়ে রয়েছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বৃহস্পতিবার সকালে এ কথা নিশ্চিত করেছেন।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছর কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে মোট ২ লক্ষ ১৯ হাজার ৭০৪ জন পরীক্ষায় অংশ গ্রহন করেছে। এর মধ্যে পাশ করেছে ২ লক্ষ ১১ হাজার ৫০৩ জন। পাসের  হার ৯৬.২৭ ভাগ। পাশকৃত শিক্ষার্থীদের মধ্যে ছাত্র পাশ করেছে ৯১ হাজার ৭৯১ জন আর ছাত্রী ১ লক্ষ ১৯ হাজার ৭১২ জন। ছাত্র পাসের  হার ৯৫.৭৩ ভাগ আর ছাত্রী পাসের  হার ৯৬.৬৯ ভাগ কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার

বিভাগওয়ারী মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিয়েছে ৫৪ হাজার । এর মধ্যে পাশ করেছে ৫৩ হাজার ৪০২ জন। পাসের  হার ৯৮.৮৯ ভাগ। ছাত্র পাসের  হার ৯৮.৭৯ আর ছাত্রী পাসের  হার ৯৮.৯৯ ভাগ। মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিয়েছে ৮৬ হাজার ৫৩৫জন। এর মধ্যে পাশ করেছে ৮৩ হাজার ২১৪ জন। পাসের  হার ৯৬.১৬ ভাগ। ছাত্র পাসের  হার ৯৫.৪৯ আর ছাত্রী পাসের  হার ৯৬.৪২ ভাগ।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষা দিয়েছে ৭৯ হাজার ১৬৯ জন । এর মধ্যে পাশ করেছে ৭৪ হাজার ৮৮৭ জন। পাসের  হার ৯৪.৫৯ ভাগ। ছাত্র পাসের  হার ৯৪.০৮ আর ছাত্রী পাসের  হার ৯৫.২৮ ভাগ। কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার মোট জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৬২৬ জন। এর মধ্যে ছাত্র পেয়েছে ৫ হাজার ৪৪৫ জন আর ছাত্রী পেয়েছে ৯ হাজার ১৮১ জন।
    
 

এসকেএইচ//