• ঢাকা
  • বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২, ১২:৫৯ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১২, ২০২২, ০৬:৫৯ পিএম

প্রাথমিকে সশরীরে চলবে ক্লাস

প্রাথমিকে সশরীরে চলবে ক্লাস
ফাইল ফটো

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ বাড়ছে তবুও প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। পঞ্চম শ্রেণিতে সপ্তাহে ৬ দিন এবং বাকিদের ২ দিন করে ক্লাস হবে বলে নিশ্চিত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তবে প্রাক-প্রাথমিকে সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। এই সময়ে অনলাইনে ক্লাস চালয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এর আগে ১৭ মাস পর স্কুল-কলেজে ক্লাস চালু হয় গত বছরের ১২ সেপ্টেম্বর। কিন্তু আবারও করোনা সংক্রমণ বাড়তে থাকায় তৈরি হয়েছে অনিশ্চয়তা।

মাধ্যমিকের শিক্ষার্থীদের টিকার ওপর জোর দিয়েছে সরকার। আশা করা হচ্ছে, ৩১ জানুয়ারির মধ্যে ১২ বছরের ওপরে সব শিক্ষার্থী টিকার আওতায় আসবে। টিকা নিলে সশরীরে ক্লাস করতে পারবে বলে সিদ্ধান্ত দেয়া হয়েছে।

এখন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানাল- ৫ম শ্রেণিতে সপ্তাহে ৬দিন এবং প্রথম থেকে ৪র্থ শ্রেণিতে দুদিন ক্লাস হবে। কিন্তু প্রাথমিকের শিক্ষার্থীদের টিকার বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

শিক্ষা গবেষকরা বলছেন, গত দুই বছরে শিক্ষার্থীদের ব্যাপক ক্ষতি হয়েছে। এখন আবার স্কুল বন্ধ করলে ক্ষতি পোষানো সম্ভব হবে না।

সারা দেশের ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী আছে ২ কোটি ১৯ লাখ ৩২ হাজার।