• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৭, ২০১৯, ০৯:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৭, ২০১৯, ০৯:৪৫ পিএম

ময়মনসিংহ সিটি নির্বাচন

আপিল কর্মকর্তা নিয়োগ দিলো ইসি

আপিল কর্মকর্তা নিয়োগ দিলো ইসি

ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়নপত্র গ্রহণ ও বাতিল আদেশের বিরুদ্ধে আপিল মীমাংসার জন্য বিভাগীয় কমিশনার মাহমুদ হাসানকে নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নথি থেকে এ তথ্য জানা গেছে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী ময়মনসিংহ সিটিতে মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে নির্বাচন হবে আগামী ৫ মে। ৮ এপ্রিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১০ এপ্রিল হবে মনোনয়নপত্র বাছাই। ১৭ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন এবং পরদিন প্রতীক বরাদ্দ। এই সিটির সব ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

প্রার্থী হতে করণীয়

সিটি কর্পোরেশন নির্বাচনের মেয়র পদে দলীয় প্রতীকে ভোট হবে। এ বিষয়ে কিছু নির্দেশনা রয়েছে নির্বাচন কমিশনের। ইসি সূত্র জানায়, কোনো রাজনৈতিক দল মেয়র পদে একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিতে পারবে না। একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিলে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনে ওই দলের সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে।

রাজনৈতিক দলের মনোনয়নপত্র দেয়ার ক্ষেত্রে রাজনৈতিক দলগুলো থেকে সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের ব্যক্তির স্বাক্ষর থাকতে হয়। এই সিটি নির্বাচনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো থেকে কোন দল কাকে সেই স্বাক্ষর প্রদানের ক্ষমতা দেবে, তা তফসিল ঘোষণার (গত ২৫ মার্চ তফসিল ঘোষণা করে ইসি) পরবর্তী ৭ দিনের মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে জানানোর নির্দেশও দিয়েছে ইসি।

অন্যদিকে, দলীয় প্রতীকের বাইরে যারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে নির্বাচন করবেন, তাদের ৩০০ জন ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হবে।

হা শা/ এফসি