• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: এপ্রিল ২১, ২০১৯, ০৫:২৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২১, ২০১৯, ১১:৩৮ পিএম

একাদশ নির্বাচনে আ’লীগের দলীয় ব্যয় ১ কোটি ৫ লাখ টাকা

জাগরণ প্রতিবেদক
একাদশ নির্বাচনে আ’লীগের দলীয় ব্যয় ১ কোটি ৫ লাখ টাকা
ইসিতে আওয়ামী লীগের প্রতিনিধি দল; ছবি- দৈনিক জাগরণ


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খরচের হিসাব দিয়েছে আওয়ামী লীগ। রোববার প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা হোসেন তৌফিক ইমামের (এইচটি ইমাম) নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাজধানীর আগারগাঁয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে এই হিসাব জমা দেন। 

আওয়ামী লীগের দাবি অনুযায়ী, নির্বাচনে দলীয়ভাবে খরচ হয়েছে এক কোটি পাঁচ লাখ টাকা।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী প্রতিটি রাজনৈতিক দলকে নির্বাচন শেষ হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে তাদের নির্বাচনী ব্যয়ের হিসাব ইসিতে জমা দিতে হবে। কোনো দল ৯০ দিনের মধ্যে ব্যয়ের হিসাব জমা দিতে না পারলে ইসি তাদের সতর্ক করে নোটিশ দিয়ে পরবর্তী ৩০ দিনের মধ্যে হিসাব জমা দেয়ার নির্দেশ দিতে পারবে। এ সময়ের মধ্যে কোনো দল হিসাব জমা দিতে ব্যর্থ হলে ইসি তাদের ১০ লাখ টাকা জরিমানা করে পরবর্তী ১৫ দিনের মধ্যে হিসাব জমা দেয়ার নির্দেশ দিতে পারবে। এ ধাপেও কোনো দল হিসাব দিতে ব্যর্থ হলে ইসি সেই দলের নিবন্ধন বাতিল করতে পারবে।

বিধি অনুযায়ী গত ৩১ মার্চের মধ্যে নির্বাচনী ব্যয়ের হিসাব দেয়ার কথা ছিল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া রাজনৈতিক দলগুলোর। কিন্তু কোন দলই ওই সময়ের মধ্যে হিসাব জমা দেয়নি। পরে ইসি চিঠি দিয়ে তাদেরকে ৩০ দিনের মধ্যে হিসাব জমা দেয়ার জন্য বলে। 

এইচ এস/আরআই

Space for Advertisement