• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০১৯, ০৭:৩১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৩, ২০১৯, ০৭:৩১ পিএম

জুনের মধ্যে জাতীয় পরিচয়পত্র পাবেন সব ভোটার

জুনের মধ্যে জাতীয় পরিচয়পত্র পাবেন সব ভোটার

যেসব নাগরিক এরইমধ্যে ভোটার হয়েছেন কিন্তু এখনো কোনো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাননি- আগামী ৩০ জুনের মধ্যে তাদের হাতে এনআইডি তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। চলতি মাসে ইসির সমন্বয় সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ইসি সচিব হেলালুদ্দীন আহমদ ওই সভায় সভাপতিত্ব করেন। 

সূত্র জানায়, ২০১২ সালের পর যেসব নাগরিক ভোটার হয়েছেন- অথচ এখনো স্মার্টকার্ড বা লেমিনেটেড এনআইডি পাননি, সেসব নাগরিকের হাতে এনআইডি দেয়ার কার্যক্রম শুরু করা হয়েছে। উপজেলা/থানা নির্বাচনে অফিসে থাকা লেমিনেটেড এনআইডি ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে আগামী ৩০ জুনের মধ্যে বিতরণ করে ইসিতে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদেরকে তাদের আওতায় থাকা কর্মকর্তাদেরকে এ বিষয়ে নির্দেশনা দিতে বলা হয়।

সূত্র আরো জানায়, এরইমধ্যে যেসব উপজেলা/থানা নির্বাচন অফিসে স্মার্টকার্ড পাঠানো হয়েছে- সেগুলোও আগামী ৩০ জুনের মধ্যে নাগরিকদের হাতে পৌঁছে দেয়া নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া স্মার্টকার্ড মুদ্রণ ও বিতরণ সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপন করতে বলা হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, আগামী ৩০ মে'র মধ্যে যে সকল জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যে সকল পেন্ডিং আবেদন আছে, সেগুলো নিষ্পত্তি করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া এনআইডি সংক্রান্ত আবেদন গ্রহণ ও নিষ্পত্তি, মুদ্রণ ও বিতরণ সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপন করতে হবে।

হারানো এনআইডি সংক্রান্ত আবেদন গ্রহণ ও নিষ্পত্তি এবং বিতরণের হালনাগাদ প্রতিবেদন আগামী সমন্বয় সভায় উপস্থাপন করতে হবে। এনআইডি অনুবিভাগ থেকে যে সকল আবেদনের বিষয়ে তদন্ত প্রতিবেদন এবং ডকুমেন্ট সংযোজনের নির্দেশনা রয়েছে তা ১৫ মে’র মধ্যে অবশ্যই সম্পন্ন করার জন্য নির্দেশনা দিতে হবে এমন সিদ্ধান্ত হয়েছে বলেও জানা গেছে।

প্রসঙ্গত, মঙ্গলবার থেকে সারাদেশে ভোটার তালিকার হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে। ভোটারদের বাড়িতে বাড়িতে গিয়ে তথ্য সংগ্রহের কাজ চলবে ১৩ মে পর্যন্ত। এবছর ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে কমিশন। আর এবার যারা ভোটার হবেন, তাদের হাতে দ্রুত সময়ের মধ্যে স্মার্টকার্ড তুলে দেয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

ইসির তথ্যমতে, দেশে বর্তমানে কমবেশি ১০ কোটি ৪৩ লাখ ভোটার রয়েছে।

এইচ এস/এসএইচএস