• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৪, ২০১৯, ০৬:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০১৯, ১২:৫৪ এএম

মেয়র ছাড়াই ময়মনসিংহ সিটির ভোট কাল, সব প্রস্তুতি সম্পন্ন

মেয়র ছাড়াই ময়মনসিংহ সিটির ভোট কাল, সব প্রস্তুতি সম্পন্ন

মেয়র পদ ছাড়া ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম নির্বাচন রোববার (৫ মে)। দেশের ১২তম এ সিটিতে মেয়র পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নির্বাচিত হওয়ায় এ পদে ভোট হচ্ছে না। এছাড়া একই দিন বিভিন্ন কারণে স্থগিত হওয়া চারটি উপজেলা পরিষদেও ভোটগ্রহণ করা করবে নির্বাচন কমিশন (ইসি)। 

রোববার (০৫ মে) সকাল ৮টা থেকে বিরতীহীনভাবে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সার্বিক প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। 

এ বিষয়ে ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, দেশে প্রথমবারের মতো এ সিটি করপোরেশনের সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।
 
তিনি বলেন, ময়মনসিংহ সিটি ভোটে প্রতিকেন্দ্রে ৩ জন করে মোট ৩৮১জন ও মোবাইল টিমে ২৩১ এবং স্ট্রাইকিং ফোর্সে ১৩২ জন পুলিশ, প্রতি গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ১২ জন করে ৯৫ কেন্দ্রে ১ হাজার ১৪০ জন এবং প্রতি সাধারণ কেন্দ্রে ১০ জন করে ৩২ কেন্দ্রে ৩২০ জন আনসার সদস্য, স্ট্রাইকিং ফোস/মোবাইল টিমে ৩৩জন ব্যাটিলিয়ন আনসার, স্ট্রাইকিং ফোর্স/মোবাইল টিমে ১৮০ জন এপিবিএন এবং ৪২০ জন বিজিবি সদস্য নির্বাচনের দায়িত্বে থাকবেন।
 
এ সিটিতে সাধারণ কেন্দ্রে ১২ জন এবং গুরুত্বপুর্ণ কেন্দ্রে ১৫ জন করে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে বলেও আসাদুজ্জামান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে। যদিও এর আগে অন্যান্য সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ কেন্দ্রে ১৯ এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

ময়মনসিংহ সিটির ৩৩টি  সাধারণ ওয়ার্ডে ২৪২ এবং সংরক্ষিত ওয়ার্ড ১১টি ওয়ার্ডে ৭০জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ১২৭ ভোটকেন্দ্রের ৮৩০টি ভোটকক্ষের ভোট দেবেন ২ লাখ ৯৬ হাজার ৯৩৪ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৬ হাজার ৪৫৫ এবং মহিলা ভোটার ১ লাখ ৫০ হাজার ৪৭৯ জন।
 
মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিলো ৮ এপ্রিল, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১০ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারে শেষ সময় ১৭ এপ্রিল, প্রতীক বরাদ্দ ১৮ এপ্রিল এবং ভোটগ্রহণের ৫ মে নির্ধারণ করে ২৫ মার্চ এ সিটি ভোটের তফসিল ঘোষণা করে ইসি।

এদিকে, স্থগিত হওয়া কুমিল্লার বরুড়া, ময়মনসিংহের ত্রিশাল ও লালমনিরহাটের আদিতমারী উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ওইদিন। শুধু চেয়ারম্যান পদে ভোট হবে নীলফামারীর জলঢাকা উপজেলায়। এছাড়াও রোববার সুনামগঞ্জের ছাতক উপজেলার সিংচাপইর ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এইচএস/বিএস