• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৪, ২০১৯, ০৮:৫০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৪, ২০১৯, ০৮:৫০ পিএম

রাত পোহালেই ময়মনসিংহ সিটিতে ইভিএমে ভোট

রাত পোহালেই ময়মনসিংহ সিটিতে ইভিএমে ভোট

আর মাত্র কয়েক ঘণ্টা অপেক্ষা। রাত পেরিয়ে সকাল ৮টা বাজলেই ভোটের বাঁশি বেজে উঠবে ময়মনসিংহ সিটি এলাকায়। রোববার (০৫ মে) সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। এ নির্বাচনে সব কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। ভোট উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে । 

দেশের ১২তম এ সিটিতে মেয়র পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নির্বাচিত হওয়ায় এ পদে ভোট হচ্ছে না। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব, আনসার, এপিবিএন এর পাশাপাশি বিজিবি সদস্য মোতায়েন করা হচ্ছে।

এছাড়া বিভিন্ন কারণে স্থগিত হওয়া চারটি উপজেলা পরিষদেও রোববার ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)।
 
জানা গেছে, ময়মনসিংহ সিটি ভোটে প্রতিকেন্দ্রে ৩ জন করে মোট ৩৮১জন ও মোবাইল টিমে ২৩১ এবং স্ট্রাইকিং ফোর্সে ১৩২ জন পুলিশ, প্রতি গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ১২ জন করে ৯৫ কেন্দ্রে ১ হাজার ১৪০ জন এবং প্রতি সাধারণ কেন্দ্রে ১০ জন করে ৩২ কেন্দ্রে ৩২০ জন আনসার সদস্য, স্ট্রাইকিং ফোস/মোবাইল টিমে ৩৩জন ব্যাটিলিয়ন আনসার, স্ট্রাইকিং ফোর্স/মোবাইল টিমে ১৮০ জন এপিবিএন এবং ৪২০ জন বিজিবি সদস্য নির্বাচনের দায়িত্বে থাকবেন।

এ সিটিতে সাধারণ কেন্দ্রে ১২ জন এবং গুরুত্বপুর্ণ কেন্দ্রে ১৫ জন করে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। যদিও এর আগে অন্যান্য সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ কেন্দ্রে ১৯ এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছিল।

ময়মনসিংহ সিটির ৩৩টি সাধারণ ওয়ার্ডে ২৪২ এবং সংরক্ষিত ওয়ার্ড ১১টি ওয়ার্ডে ৭০জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ১২৭ ভোটকেন্দ্রের ৮৩০টি ভোটকক্ষের ভোট দেবেন ২ লাখ ৯৬ হাজার ৯৩৪ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৬ হাজার ৪৫৫ এবং নারী ভোটার ১ লাখ ৫০ হাজার ৪৭৯ জন।

মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিলো ৮ এপ্রিল, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১০ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারে শেষ সময় ১৭ এপ্রিল, প্রতীক বরাদ্দ ১৮ এপ্রিল এবং ভোটগ্রহণের দিন ৫ মে নির্ধারণ করে ২৫ মার্চ এ সিটি ভোটের তফসিল ঘোষণা করে ইসি।

এদিকে, স্থগিত হওয়া কুমিল্লার বরুড়া, ময়মনসিংহের ত্রিশাল ও লালমনিরহাটের আদিতমারী উপজেলায়ও রোববার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। শুধু চেয়ারম্যান পদে ভোট হবে নীলফামারীর জলঢাকা উপজেলায়। এছাড়াও সুনামগঞ্জের ছাতক উপজেলার সিংচাপইর ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এইচএস/বিএস