• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২৭, ২০১৯, ০৬:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৭, ২০১৯, ০৭:০০ পিএম

একাদশ জাতীয় সংসদ ও উপজেলা নির্বাচন

নিহত-আহত পরিবারকে ক্ষতিপূরণের টাকা বিতরণ ইসির

নিহত-আহত পরিবারকে ক্ষতিপূরণের টাকা বিতরণ ইসির
নির্বাচন কমিশন ভবন-ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ ও পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্ব পালনকালে নিহত ২০ জন ও আহত ৮৭ ব্যক্তির পরিবারের সদস্যদের মধ্যে ক্ষতিপূরণের টাকা বিতরণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এরমধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন দায়িত্বে থাকা ৭ ব্যক্তি নিহত ও ১৮ জন আহত হন। পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম চার ধাপে সহিংসতা ও অন্যান্য কারণে নিহত হন ১৩ জন ও আহত হন ৬৯ জন। নিহত ও আহত এ সব ব্যক্তির পরিবারের সদস্যদের মধ্যে ক্ষতিপূরণ হিসেবে ইসি এরইমধ্যে দুই দফায় আড়াই কোটিরও বেশি টাকা বিতরণ করেছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের বাজেট শাখা সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানা যায়, নির্বাচনকালীন দায়িত্ব পালনের সময় নিহত বা আহত হলে ইসির তরফ থেকে তাদের পরিবারের মধ্যে ক্ষতিপূরণ হিসেবে আর্থিকভাবে সহায়তা করা হয়। সাধারণভাবে নিহত ব্যক্তির পরিবারকে ইসি ক্ষতিপূরণ হিসেবে সাড়ে ৫ লাখ টাকা দিয়ে থাকে। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে নিহত ব্যক্তির পরিবারকে ক্ষতিপূরণের অর্থ সাড়ে ৫ লাখ থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করা হয়।

জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও উপজেলা নির্বাচনের সময় নিহত হওয়া ব্যক্তিদের পরিবারকে আগের রীতি অনুসারে ইসির তরফ থেকে দ্রুততম সময়ের মধ্যে সাড়ে ৫ লাখ করে টাকা বিতরণ করা হয়। পরে ক্ষতিপূরণের টাকা আরও সাড়ে ৪ লাখ বাড়ায় ইসি। এরইমধ্যে অতিরিক্ত এ সাড়ে ৪ লাখ টাকাও নিহত ব্যক্তিদের পরিবারের সদস্যদের মধ্যে বিতরণ করা হয়েছে। 

ইসির বাজেট শাখা জানায়, জাতীয় ও উপজেলা নির্বাচনে ক্ষতিগ্রস্ত ব্যক্তির পরিবারের মধ্যে এরইমধ্যে দুই দফায় ২ কোটি ৬২ লাখ ৭০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। মানবিক বিবেচনায় ক্ষতিপূরণের টাকা বিতরণে ইসি খুবই সক্রিয় ছিল।

ইসি সচিবালয় সূত্র জানায়, কমিশনের নিজস্ব তহবিল থেকেই ক্ষতিগ্রস্তদের আর্থিক ক্ষতিপূরণ দিয়েছে। সরকারি ও বেসরকারি কর্মকর্তা উভয়কে ক্ষতিপূরণ দেয়া হয়েছে। এছাড়া শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে, তারাও যেনো ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করে।

এইচএস/এসএমএম