• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ০৭:০৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২২, ২০১৯, ০৭:১০ পিএম

রংপুর-৩ আসনে উপ-নির্বাচন

ইভিএমে ভোট অক্টোবরের প্রথম সপ্তাহে

ইভিএমে ভোট অক্টোবরের প্রথম সপ্তাহে

বন্যা, নানা উৎসব ও দিবসকেন্দ্রিক ছুটি এড়িয়ে অক্টোবরের প্রথম সপ্তাহে রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)।

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুজনিত কারণে আসনটি শূন্য ঘোষিত হয়েছে। আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন করার বাধ্য-বাধকতা থাকায় ইসিকে আগামী ১১ অক্টোবরের মধ্যে রংপুর-৩ আসনে নির্বাচন করতে হবে।

জানা গেছে, নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন শাখা সেপ্টেম্বরের মধ্যে ভোটের কর্ম-পরিকল্পনা তৈরি করে কমিশনের বিবেচনার জন্য উপস্থাপন করা হয়। তবে উত্তরাঞ্চলের বন্যা, নানা উৎসব ও দিবসকেন্দ্রিক ছুটির বিষয় বিবেচনা করে ইসি অক্টোবরের প্রথম সপ্তাহে এ নির্বাচন আয়োজন করার পক্ষে অবস্থান নেয়। পাশাপাশি এ উপ-নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার বিষয়ে ভাবতে নির্দেশনা দিয়েছে সচিবালয়কে।

ইসির ৫০তম সভার কার্যপত্রে উল্লেখ করা হয়, ‘‘আগামী ১২ আগস্ট ঈদুল আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৩ আগস্ট জন্মাষ্টমী এবং আগস্ট মাসের ৮ বা ৯ তারিখ পবিত্র হজ পালিত হবে। তাছাড়া উত্তরাঞ্চলে এখন চলছে বন্যা। আগামী ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গাপূজা। এসব দিক বিবেচনায় সেপ্টেম্বরের শেষ সপ্তাহের সুবিধাজনক যে কোনও দিন বা ১ থেকে ৩ অক্টোবরের অথবা ১০ অক্টোবর রংপুর-৩ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।’’

ইসি সূত্র জানায়, যে কোনও নির্বাচনের জন্য সাধারণভাবে তফসিল ঘোষণার পর থেকে ৩৫-৪৫ দিন সময়ের প্রয়োজন হয়। এ অনুযায়ী অক্টোবরে নির্বাচন সম্পন্ন করতে হলে আগস্টের শেষ অথবা ১ সেপ্টেম্বরের মধ্যে আর সেপ্টেম্বরের শেষে নির্বাচন করতে হলে ২০ আগস্টের মধ্যে ইসিকে তফসিল ঘোষণা করতে হবে। জানতে চাইলে ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বলেন, ইসি এরই মধ্যে রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের সম্ভাব্য সময় নিয়ে সচিবালয়কে ধারণা দিয়েছেন। আগস্টে ঈদসহ বিশেষ কিছু দিবস ও অনুষ্ঠান আছে। এ কারণে আগস্টের শেষ দিকের আগে এ উপ-নির্বাচনের তফসিল হওয়ার সম্ভাবনা কম। আর ভোট হতে পারে অক্টোবরের প্রথম সপ্তাহের মধ্যে।

গত ১৪ জুলাই (রোববার) জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। এরপর ১৬ জুলাই (মঙ্গলবার) সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ ই ম গোলাম কিবরিয়া আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করেন।

এইচএস/এসএমএম

আরও পড়ুন